সামাজিক পরিবর্তনের কারণ গুলো কি কি । সামাজিক পরিবর্তনের কারণ গুলি আলোচনা করো

সামাজিক পরিবর্তনের কারণ গুলো কি কি । সামাজিক পরিবর্তনের কারণ গুলি আলোচনা করো
সামাজিক পরিবর্তনের কারণ গুলো কি কি । সামাজিক পরিবর্তনের কারণ গুলি আলোচনা করো

সামাজিক পরিবর্তনের কারণ গুলো কি কি । সামাজিক পরিবর্তনের কারণ গুলি আলোচনা করো

  • অথবা, সামাজিক পরিবর্তনের কারণসমূহ আলোচনা কর ।

উত্তর : ভূমিকা : সামাজিক পরিবর্তন একটি স্বাভাবিক ঘটনা। শিল্পায়ন ও নগরায়ণের সাথে সমাজব্যবস্থায় ঘটেছে আমূল পরিবর্তন। 

সামাজিক উন্নয়নের জন্য যেকোনো রাষ্ট্রে গঠনমূলক সামাজিক পরিবর্তনের ধারা অব্যাহত রাখা অত্যন্ত জরুরি। সামাজিক পরিবর্তনের পিছনে অনেকগুলো কারণ বিদ্যমান থাকে। 

এ কারণসমূহের ওপর ভিত্তি করেই সামাজিক পরিবর্তন হয়। তাই সামাজিক পরিবর্তনের ক্ষেত্রে এ কারণগুলো মুখ্য নিয়ামক হিসেবে কাজ করে ।

● সামাজিক পরিবর্তনের কারণ : সামাজিক পরিবর্তনের বিভিন্ন কারণ সম্পর্কে নিম্নে বিস্তারিত আলোচনা করা হলো : 

১. প্রাকৃতিক দুর্যোগ : প্রাকৃতিক পরিবর্তন অর্থাৎ প্রাকৃতিক দুর্যোগের মাধ্যমে সামাজিক পরিবর্তন একটি চিরন্তন ঘটনা। প্রাকৃতিক দুর্যোগকেই সামাজিক পরিবর্তনের প্রধান কারণ হিসেবে বিবেচনা করা হয় ৷ 

প্রাকৃতিক দুর্যোগ যেমন— বন্যা, খরা, ভূমিকম্প, জলোচ্ছ্বাস ইত্যাদি দ্বারা ব্যাপক সামাজিক পরিবর্তন ঘটে থাকে। 

২. অর্থনৈতিক অগ্রগতি : অর্থনৈতিক অগ্রগতি সামাজিক পরিবর্তনের আরেকটি অন্যতম প্রধান কারণ। অর্থনীতি হচ্ছে সমাজ কাঠামোর মূলভিত্তি, যার ওপর ভিত্তি করে গড়ে ওঠে অন্যান্য কাঠামো।

৩. প্রাকৃতিক পরিবর্তন : কোনো অঞ্চলের আবহাওয়া, জলবায়ু ও ভূমির গঠন প্রকৃতির পরিবর্তন ঘটালে সে অঞ্চলের জনসমষ্টিকে পরিবর্তিত অবস্থার সাথে খাপখাইয়ে চলতে হয়। এভাবে প্রাকৃতিক পরিবর্তনের ফলে সামাজিক জীবনে পরিবর্তন চলে আসে। 

৪. জনসংখ্যা : জনসংখ্যাকে সামাজিক পরিবর্তনের মুখ্য উপাদান হিসেবে গণ্য করা হয় । জনসংখ্যার গড়ন ও এর অন্তর্ভুক্ত বিষয়াবলির পরিবর্তন, পারিবারিক জীবন, দলীয় জীবন, সমাজ ও জাতীয় জীবনে বহুবিধ পরিবর্তনের রূপ দেয় ।

৫. ব্যক্তির ভূমিকা : সামাজিক পরিবর্তনের জন্য অন্যতম ভূমিকা পালন করে কোনো বিশেষ ব্যক্তির ভূমিকা। সমাজে মহৎ ও গুণী ব্যক্তিদের প্রভাবে প্রতিষ্ঠিত প্রথা, আচার অনুষ্ঠান ও কুসংস্কারের পরিবর্তন ঘটে থাকে ।

৬. ভৌগোলিক প্রভাব : ভৌগোলিক পরিবেশের প্রভাবকে বিজ্ঞানীরা সামাজিক পরিবর্তনের কারণ হিসেবে উল্লেখ করেছেন। ভৌগোলিক ব্যবধানের কারণে মানুষের জীবনযাত্রা বিভিন্ন ধরনের হয়ে থাকে । এভাবেই সামাজিক পরিবর্তন ঘটে।

৭. যান্ত্রিকতা : যান্ত্রিকতা সামাজিক পরিবর্তনের একটি অন্যতম কারণ। সামাজিক জীবন দিনদিন যান্ত্রিক হতে চলেছে। ভাই যান্ত্রিকতার ওপর ভিত্তি করেই সামাজিক পরিবর্তন সাধিত হয়। 

৮. বিজ্ঞানের অগ্রগতি : বিজ্ঞানের অগ্রগতি সমাজজীবনে অনেক পরিবর্তন সাধন করে । এটি কৃষিক্ষেত্রে এনেছে সমবায়ী দৃষ্টিভঙ্গি এবং শিল্পক্ষেত্রে এনেছে বিপুল সম্ভাবনা ।

৯. ঔপনিবেশিক শাসন : ঔপনিবেশিকতা সামাজিক পরিবর্তনের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। ঔপনিবেশিক শাসনের দ্বারা পাল্টে যায় সমাজ । যেমন— পর্তুগিজ ও ব্রিটিশদের কথা উল্লেখ করা যায় । যখন তারা ভারতবর্ষে আসে তখন এদেশের সমাজব্যবস্থায় ব্যাপক পরিবর্তন আসে।

১০. জৈবিক প্রভাব : বর্ণ বা গোত্রগত উত্তরাধিকার বা বংশের প্রভাবকেও সমাজ ও সভ্যতার বিকাশের কারণ হিসেবে ধরা হয় । এটি সামাজিক পরিবর্তন সম্পাদন করে ।

১১. সেনাবাহিনীর প্রভাব : দেশের সার্বভৌমত্ব রক্ষা বা বহিঃর আক্রমণ থেকে রক্ষা করা সেনাবাহিনীর প্রধান কাজ হলেও তাঁরা অন্যান্য জরুরি উন্নয়নমূলক কাজে অংশগ্রহণ করে যাতে করে সমাজে পরিবর্তন দেখা দেয়

১২. রাজনৈতিক রাজনীতি : সামাজিক পরিবর্তনে অগ্রণী ভূমিকা পালন করে থাকে। এটি হতে পারে ইতিবাচক কিংবা নেতিবাচক পরিবর্তন। 

১৩. সামাজিক এটি : সামাজিক পরিবর্তনের অন্যতম প্রধান কারণ। বিভিন্ন সামাজিক দৃষ্টিভঙ্গির পরিবর্তনও সামাজিক পরিবর্তন ঘটাতে পারে।

১৪. বিনিয়োগ : একটি দেশের উন্নয়নের পূর্বশর্ত হলো অর্থনৈতিক উন্নয়ন। আর অর্থনৈতিক উন্নয়নের পূর্বশর্ত হলো যথাযথ বিনিয়োগ তাই বিনিয়োগ সামাজিক পরিবর্তনে প্রভাব বিস্তার করতে পারে। 

১৫. গণতান্ত্রিক মূল্যবোধ : সামাজিক পরিবর্তনে গণতান্ত্রিক মূল্যবোধের ভূমিকা অপরিসীম। গণতান্ত্রিক মূল্যবোধ মানুষকে সনাতন বেড়াজাল থেকে বের করে আধুনিকতার পথ ধরে সামনে এগোতে সাহায্য করে।

উপসংহার : উপর্যুক্ত আলোচনার পরিপ্রেক্ষিতে বলা যায় যে,, সামাজিক পরিবর্তন বলতে আমরা সামাজিক কাঠামোর পুনর্গঠন বা রূপান্তরকে বুঝি। 

বর্তমান পৃথিবীতে মানুষের আচারব্যবহার, পদমর্যাদা, অনুষ্ঠান প্রতিষ্ঠান ও মূল্যবোধে ব্যাপক পরিবর্তন সাধিত হয়েছে। 

কেননা গতিশীল সমাজে সামাজিক পরিবর্তনের প্রয়োজনীয়তা অনেক বেশি। আর কাঙ্ক্ষিত সামাজিক পরিবর্তনের জন্য এর পিছনে কিছু কারণ বিদ্যমান থাকে। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ