আরকে রায়হান https://www.rkraihan.com/2022/01/thairoyed-khabar-talika.html

থাইরয়েড কি কারনে হয় | থাইরয়েড রোগীর খাবার তালিকা



বন্ধুরা আজকে আমরা জানবো থাইরয়েড কি কারনে হয় ও থাইরয়েড রোগীর খাবার তালিকা। যদি আপনার থাইরয়েড রোগ থাকে বা আপনার পরিবারের কারো থাইরয়েড রোগ থেকে থাকলে এই পোস্ট টি আপনার জন্য অনেক উপযোগী হতে চলেছে।

থাইরয়েড রোগীর খাবার তালিকা, থাইরয়েড কি কারনে হয়, থাইরয়েড এর মাত্রা কত, থাইরয়েড টেস্ট কিভাবে করে, থাইরয়েড কি খেলে ভালো হয়
থাইরয়েড কি কারনে হয় | থাইরয়েড রোগীর খাবার তালিকা

থাইরয়েড রোগ হলে রোগীর অনেক সমস্যা হয় তাই রোগীকে কি ধরনের খাবার খাওয়ানো যাবে আর কোন ধরনের খাবার খাওয়ানো যাবে না তা জানতে হলে আমাদের আজকের পোস্ট থাইরয়েড কি কারনে হয় ও থাইরয়েড রোগীর খাবার তালিকা সম্পর্কে জানুন।

সুচিপত্রঃ থাইরয়েড কি কারনে হয় | থাইরয়েড রোগীর খাবার তালিকা

থাইরয়েড কি?

থাইরয়েড হলো আমাদের শরিরের একটি গ্রন্থি যা গলার সামনের দিকে থাকে। এই গ্রন্থি থেকে কিছু হরমোন নিঃসৃত হয় এই হরমোন আমাদের শরিরের বিভিন্ন গুরুত্বপূর্ণ কাজে লাগে। হরমোন তেরির জন্য এই গ্রুন্থটির প্রয়োজনীয় পরিমানে আয়োডিনের দরকার হয়। এই হরমোন আমাদের শরিরের বিপাক ক্রিয়া সহ শারীরিক ও মানসিক বৃদ্ধিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

থাইরয়েড কি কারনে হয়?

থাইরয়েড কি কারনে হয় - থাইরয়েড মুলত কিছু কারনে হয়ে থাকে। তার প্রধান চারটি কারন নিয়ে আমরা কথা বলব। চলুন জেনে নেওয়া যাক থাইরয়েড কি কারনে হয়ঃ

  • আয়োডিনের অভাবে থাইরয়েড এর সমস্যা হতে পারে।
  • জেনেটিক অর্থাৎ যদি মা, বাবা, দাদা, দাদি বা পূর্বপুরুষের যদি থাইরয়েড থাকে তাহলে এই রোগটি হতে পারে।
  • থাইরয়েডের চিকিৎসার জন্য যদি কেউ রেডিও আয়োডিন খেয়ে থাকে তাহলে থাইরয়েডের সমস্যা হতে পারে।
  • যদি গলার চার্জারী হয়ে থাকে সে ক্ষেত্রেও থাইরয়েডের সমস্যা দেখা দিতে পারে।

থাইরয়েড রোগীর খাবার তালিকা | থাইরয়েড কি খেলে ভালো হয়?

যাদের থাইরয়েড রোগ আছে তাদের কে কিছু খাবার মেইনটেইন্ট করে চলা লাগে।  কিছু কিছু খাবার আছে যেগুলো থাইরয়েড রোগীর জন্য উপযোগি আবার কিছু খাবার আছে যেগুলো খাওয়া যাবে না। তাহলে চলুন জেনে নেওয়া যাক থাইরয়েড রোগীর খাবার তালিকাঃ

যেসব খাবার খাওয়া যাবেঃ

যদি রোগির আয়োডিনের অভাবে রোগ হয় তাহলে সাপ্লিমেন্ট হিসেবে কিছু খাবার খেতে বলি। যেমন: সল্ট সাপ্লিমেন্ট অর্থাৎ আয়োডিনযুক্ত খাবার খেতে বলি। টমেটো অবশ্যই খোশা সহ বেশি বেশি খেতে হবে, দুধ, চিংড়ি মাছ এবং শাক সব্জি খেতে হবে এবং অবশ্যই সামুদ্রিক মাাছ খেতে হবে কারণ এগুলোতে প্রচুর পরিমাণ আয়োডিন থাকে।

যেসব খাবার খাওয়া যাবেনাঃ

কিছু খাবার বর্জন করতে বলি কারণ এগুলো শরীরের আয়োডিনকে নষ্ট করে। এগুলো হলো বাঁধা কপি, ফুলকপি, ব্রোকলি, সয়াবিন ও পালং শাক।

থাইরয়েড টেস্ট কিভাবে করে?

আপনার থাইরয়েড গ্রন্থি কতটা ভাল কাজ করছে তা পরিমাপ করতে থাইরয়েড ফাংশন টেস্ট করতে হবে। এটি হ'ল রক্ত পরীক্ষার একটি সিরিজ । উপলব্ধ টেস্ট গুলি হলো T3, T4, TSH ও অন্যান্য।

আরটিকেলের শেষ কথাঃ

আপনারা এতক্ষন জানলেন থাইরয়েড কি কারনে হয় ও থাইরয়েড রোগীর খাবার তালিকা সম্পর্কে। আপনার যদি এই আর্টিকেলটি এক্টুও ভালো লাগে তাহলে আমাদের এই আর্টিকেলটি শেয়ার করতে ভুলবেন না।

বন্ধুদের সাথে শেয়ার করুন:

0 Comments

Please read our Comment Policy before commenting. ??

Please do not enter any spam link in the comment box.

আরকে রায়হান নোটিফিকেশন