লেখালেখি করে মাসে ৬ হাজার টাকা ইনকাম

ফেসবুকে লিংক শেয়ার করে ১০০০ টাকা আয়

বঙ্গবন্ধু ও বাংলাদেশ রচনা | শেখ মুজিবুর রহমান রচনা

রচনা বঙ্গবন্ধু ও বাংলাদেশ - প্রিয় শিক্ষার্থী ভাই বোনেরা তোমাদের জন্য আমরা বঙ্গবন্ধু ও বাংলাদেশ রচনা নিয়ে আসছি। তোমরা যাতে খুব সহজে এখান থেকে পড়তে পারো বঙ্গবন্ধু ও বাংলাদেশ রচনা। এখন প্রায় সব পরিক্ষায় বঙ্গবন্ধু ও বাংলাদেশ রচনা আসে। 

বঙ্গবন্ধু ও বাংলাদেশ রচনা  শেখ মুজিবুর রহমান রচনা
বঙ্গবন্ধু ও বাংলাদেশ রচনা  শেখ মুজিবুর রহমান রচনা

তোমরা সবাই জানো বঙ্গবন্ধু কে। তোমাদের যদি কারো জানা না থাকে তাহলে নিচের বঙ্গবন্ধু ও বাংলাদেশ রচনা পড়লেই তোমরা ভালো ভাবে জেনে যাবে। ক্লাস ৬ থেকে ১০ম শ্রেনী পর্যন্ত সবাই এই বঙ্গবন্ধু ও বাংলাদেশ রচনা পড়তে পারবে। কোনো রকম সমস্যা হবে না বঙ্গবন্ধু ও বাংলাদেশ রচনা টি পড়তে ও লিখতে। তোমরা যেকোন পরিক্ষায় এই বঙ্গবন্ধু ও বাংলাদেশ রচনা টি লিখতে পারবে। রচনাটি পড়ার আগে জেনে নাও প্রবন্ধ রচনা লেখার নিয়ম। বঙ্গবন্ধু ও বাংলাদেশ রচনা টিতে কি কি থাক্তেছে তা সুচিপত্রে দেখে নেই।

সুচিপত্রঃ রচনা বঙ্গবন্ধু ও বাংলাদেশ | বঙ্গবন্ধু ও বাংলাদেশ রচনা ৫০০ শব্দের | শেখ মুজিবুর রহমান রচনা | বঙ্গবন্ধুর শৈশবকাল রচনা

শুধু বঙ্গবন্ধু ও বাংলাদেশ রচনা লেখার জন্য লেখাটা পড়বেন তাতে লস আপনার। বঙ্গবন্ধু ও বাংলাদেশ রচনা টি পড়লে আপনি বঙ্গবন্ধু ও বাংলাদেশ সম্পর্কে ভালো কিছু জানতে পারবেন। বঙ্গবন্ধু ও বাংলাদেশ রচনা টি পড়লে আপনি বাংলাদেশের মুক্তিযুদধের বিসয়ে জানতে পারবেন তাই এখন বঙ্গবন্ধু ও বাংলাদেশ রচনা টি পড়ুন।

বঙ্গবন্ধু ও বাংলাদেশ রচনা

ভূমিকা - বঙ্গবন্ধু ও বাংলাদেশ রচনা

বঙ্গবন্ধ হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি। তিনি ভাষা সৈনিক। তাশ জাতির পিতা। বাঙালির অধিকার ও স্বতন্ত্র মর্যাদা প্রতিষ্ঠায় বা আন্দোলন থেকে শুরু করে এদেশের গণমানুষের মুক্তির " পরিচালিত সকল আন্দোলনের তিনিই ছিলেন প্রধান চালিকাশা। তার নেততেই উনিশ শশা একাত্তর সনে আমরা মহান স্বাধীনতা যুব অংশগ্রহণ করেছি এবং দীর্ঘ নয় মাসের রক্তক্ষয়ী সশস্ত্র যুদ্ধের মাধ্যমে অর্জন করেছি স্বাধীন ও সার্বভৌম বাংলাদেশ। তিনি বজ্রকণ্ঠের অধিকারী। তিনি সেই সৃষ্টি সুখের উল্লাসে কাঁপা মহান পুরুষ শেখ মুজিবুর রহমান। এ-জাতির ইতিহাসে বঙ্গবন্ধুর অবদান ও আত্মত্যাগ চিরকাল স্বর্ণাক্ষরে লিখিত থাকবে।

জন্ম - বঙ্গবন্ধু ও বাংলাদেশ রচনা

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯২০ সালের ১৭ই মার্চে গােপালগঞ্জ (সাবেক ফরিদপুর) জেলার টুঙ্গিপাড়ায় জন্মগ্রহণ করেন।

পিতা-মাতা - বঙ্গবন্ধু ও বাংলাদেশ রচনা

শেখ লুৎফর রহমান ও সায়েরা খাতুনের সন্তান আমাদের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।

শিক্ষা - বঙ্গবন্ধু ও বাংলাদেশ রচনা

বঙ্গবন্ধু ম্যাট্রিকুলেশন পাস করেন গােপালগঞ্জ মিশন হাই স্কুল থেকে। বিএ পাস করেন কলকাতার ইসলামিয়া কলেজ থেকে। এরপর তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে আইনশাস্ত্র অধ্যয়ন করেন।

নেতৃত্ব - বঙ্গবন্ধু ও বাংলাদেশ রচনা

তিনি ছাত্রজীবন থেকেই দেশ ও দেশের মানুষকে গভীরভাবে ভালােবাসতেন। ছাত্রজীবনেই তিনি শেরে বাংলা এ কে ফজলুল হক, মওলানা আবদুল হামিদ খান ভাসানী, হােসেন শহীদ সােহরাওয়ার্দী এবং সুভাষচন্দ্র বসুর সান্নিধ্য লাভ করেন ও রাজনীতিসংলগ্ন হয়ে ওঠেন। মাতৃভাষা বাংলার অধিকার। প্রতিষ্ঠার জন্য রাজনীতিবিদ ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্রদের নিয়ে গঠিত হয় সর্বদলীয় রাষ্ট্র ভাষা সংগ্রাম পরিষদ। তৎকালীন যেসব ছাত্র ও তরুণের প্রচেষ্টায় এ-পরিষদ গঠিত হয় তাদের মধ্যে বিশিষ্ট ছিলেন বঙ্গবন্ধু। ১৯৪৮ সালের ১১ই মার্চ ভাষার দাবিতে ধর্মঘট ডাকা হলে শেখ মুজিবুর রহমান আলি আহাদ, কাজী গােলাম মাহবুবসহ অধিকাংশ ছাত্রনেতা গ্রেপ্তার হন। দীর্ঘকাল বঙ্গবন্ধু বাঙালির অধিকার আদায়ের জন্য সংগ্রাম করেন। ফলে বারবার তাকে জেল খাটতে হয়। ১৯৬৬ সালের ৫ই ফেকালি লাহােরে বিরােধীদলের এক সম্মেলন অনুষ্ঠিত হয়। বঙ্গবন্ধু পূর্ব-পাকিস্তানে বাঙালির সব ধরনের অধিকার ফিরে পাওয়ার জন্য ৬ দফা কর্মসূচি উপস্থাপন করেন। ৬ দফা আন্দোলনকে দমন করবার জন্য পাকিস্তানি শাসকরা শেখ মুজিবুর রহমান ও অন্যান্য নেতার বিরুদ্ধে মামলা দায়ের করে।

এই ঐতিহাসিক আগরতলা মামলায় পাকিস্তানি শাসকদের উদ্দেশ্য ছিল শেখ মুজিবুর রহমান ও সালিষ্ট নেতৃবৃন্দকে গােপন বিচারের মাধ্যমে ফাসি দেওয়া। এভাবে নেতৃত্বশূন্য করে আন্দোলন থামিয়ে দে ওয়াই ছিল তাদের লক্ষ্য।

১৯৬৯ সালের জানুয়ারি থেকে শুরু করে ২৫শে মার্চ পর্যন্ত সংঘটিত গণঅভুথানের জোয়ারে আইউব খানের স্বেরশাসন টিকে থাকতে পারে নি। ২২শে ফেব্রুয়ারি আইউব খান আগরতলা মামলা প্রতহার করে সব রাজবন্দিকে নিঃশর্ত মুক্তি দিতে বাধ্য হন। কারামুক্ত শেখ মুজিবকে ২৩শে ফেমের রেসকেস " বিশাল গণসংবর্ধনা দেওয়া হয় । এ-সমাবেশে ছাত্র সংগ্রাম পরিষদের পক্ষ থেকে তাকে বঙ্গবন্ধু’ উপাধিতে ভূষিত করা হয় ।

১৯৭০ সালের সাধারণ নির্বাচনে শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে আওয়ামী লীগ পাকিস্তান জাতীয় দলের শতকরা আশি ভাগ আসনে বিজয়ী হয়। কিন্তু তাঁকে সরকার গঠন করতে দেওয়া হয় না। বাধ্য হয়ে তিনি পাকিস্তান সরকারের বিরুদ্ধে অসহযােগ আন্দোলন শুরু করেন।

২৫শে মার্চ রাতে পাকিস্তানি সেনাবাহিনী নিরস্ত্র বাঙালির উপর অতর্কিতে ঝাপিয়ে পড়ে ও ব্যাপক হত যজ্ঞ চালায়। গ্রেফতার হন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। গ্রেফতারের আগে বঙ্গবন্ধু ২৬শে মার্চ প্রথম প্রহরেই বাংলাদেশের স্বাধীনতা ঘােষণা করেন। শুরু হয় মুক্তিযুদ্ধ। মুক্তিযুদ্ধে ঝাপিয়ে পড়ে বাংলা দেশের স্বাধীনতাকামী জনগণ। নয় মাস যুদ্ধের পর ত্রিশ লক্ষ মানুষের প্রাণের বিনিময়ে ১৬ই ডিসেম্বর অর্জিত হয়। বাঙালির বিজয়। বঙ্গবন্ধু স্বাধীন বাংলাদেশের প্রথম রাষ্ট্রপতি। তিনিই জাতিসংঘে বাংলায় প্রথম ভাষা দে । এভাবে শুধু বাঙালি জাতি নয়, বাংলা ভাষার মর্যাদাকে তিনি বিশ্বের মানুষের কাছে প্রতিষ্ঠিত করেছেন।

পরলােকগমন - বঙ্গবন্ধু ও বাংলাদেশ রচনা

১৯৭৫ সালের ১৫ই আগস্ট কতিপয় বিপথগামী সেনাসদস্যের আক্রমণে ও নিষ্ঠুর আঘাতে কলের সর্বশ্রেষ্ঠ বাঙালি, এ-জাতির প্রাণপ্রিয় নেতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সপরিবারে নিহত হন। টুঙ্গিপাড়ায় পারিবারিক গােরস্তানে তাকে সমাহিত করা হয় । যে-মাটির সান্নিধ্যে ও যে-প্রকৃতির পরিচয় তিনি জনই করেছিলেন, বেড়ে উঠেছিলেন, সেই মাটির সান্নিধ্যে, প্রকৃতির শীতল স্নেহে ও একান্ত স্পর্শে তিনি মােশয় গ্রহণ করেছেন ।

উপসংহার - বঙ্গবন্ধু ও বাংলাদেশ রচনা

জাতির মহান নেতা হতে হলে যে-সমস্ত গুণের প্রয়ােজন বঙ্গবন্ধুর তার সবই ছিল। তিনি ছিলেন মােহ = স্বাধীনতাপ্রিয়। সকল প্রকার নিপীড়ন-নির্যাতনের বিরুদ্ধে প্রতিবাদী এবং অধিকার আজানের সময় আপােসহীন । কোনাে প্রকার ভীতি কিংবা দ্বিধা তাকে কখনাে বিচলিত করেনি বাংলা ছিল তার নাম জানা ফুল তার ভাষা এবং তিনি নিজেকে বলতেন “আমি বাঙালি কবির উপলব্ধিই যথা, কেট বালির মা কাজ।

যতদিন রবে পদ্ম-যমুনা-গৌরী-মেঘনা বহমান 

ততদিন রবে কীতি তােমার শেখ মুজিবুর রহমান।

আর্টিকেলের শেষকথাঃ বঙ্গবন্ধু ও বাংলাদেশ রচনা

বন্ধুরা আজকে আমরা জানলাম বঙ্গবন্ধু ও বাংলাদেশ রচনা। যাদের বই নাই বা বইয়ে বঙ্গবন্ধু ও বাংলাদেশ রচনা টি নাই তাদের জন্য আমাদের আজকের বঙ্গবন্ধু ও বাংলাদেশ রচনা টি খুবই উপকারি। যদি আপনাদের বঙ্গবন্ধু ও বাংলাদেশ রচনা টি ভালো লাগে তাহলে নিচে কমেন্ট করে জানাবেন ও বন্ধুদের মাঝে শেয়ার করতে ভুলবেন না। 

রচনা বঙ্গবন্ধু ও বাংলাদেশ, বঙ্গবন্ধু ও বাংলাদেশ রচনা ৫০০ শব্দ, মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধু রচনা, বঙ্গবন্ধু ও স্বাধীনতা রচনা, বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ বাংলা রচনা, বঙ্গবন্ধু ও বাংলাদেশ রচনা ৫০০ শব্দের, বঙ্গবন্ধুর, জীবনী বাংলা রচনা, বঙ্গবন্ধুর শিশুকাল রচনা, বঙ্গবন্ধু ও স্বাধীনতা রচনা ১০০০ শব্দ, রচনা মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধু, বঙ্গবন্ধু ও আমাদের স্বাধীনতা রচনা, বঙ্গবন্ধু ও বাংলাদেশ রচনা ৩০০ শব্দ, মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধু রচনা ৩০০ শব্দ, বঙ্গবন্ধু ও স্বাধীনতা রচনা ১৫০০ শব্দ, বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ রচনা ৫০০ শব্দ, বঙ্গবন্ধু ও স্বাধীনতা রচনা ৩০০ শব্দ

Next Post Previous Post