উপসংস্কৃতি কি | উপসংস্কৃতি বলতে কি বুঝায়

 আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো উপসংস্কৃতি কি | উপসংস্কৃতি বলতে কি বুঝায় জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের উপসংস্কৃতি কি | উপসংস্কৃতি বলতে কি বুঝায় ।

উপসংস্কৃতি কি  উপসংস্কৃতি বলতে কি বুঝায়
উপসংস্কৃতি কি  উপসংস্কৃতি বলতে কি বুঝায়

উপসংস্কৃতি কি | উপসংস্কৃতি বলতে কি বুঝায়

উত্তর :  ভূমিকা : সংস্কৃতি মানুষের পরিচয় বহন করে । সংস্কৃতির মাধ্যমে কোনো সমাজ সম্পর্কে ধারণা লাভ করা যায়। কতকগুলো উপসংস্কৃতির সমন্বয়ে সংস্কৃতি গঠিত। 

উপসংস্কৃতি হলো জাতীয় সংস্কৃতির অংশ। সমাজভেদে উপসংস্কৃতির বৈচিত্র্যতা বিদ্যমান। সমাজ জীবনে উপসংস্কৃতি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

→ উপসংস্কৃতি : উপসংস্কৃতি সংস্কৃতির আলোচনায় একটি বিশেষ স্থান দখল করে আছে। সমাজের বিভিন্ন শ্রেণির মধ্যে পার্থক্য দেখা যায় আর এই পার্থক্যই হচ্ছে উপসংস্কৃতি। 

সমাজের কোনো একটি বিশেষ চিন্তা-চেতনা অনুভূতি এবং আচার-আচরণ বৃহত্তর সমাজের প্রধান সংস্কৃতি তাৎপর্যপূর্ণভাবে পৃথক হলে তাকে উপসংস্কৃতি বলে ।

প্রামাণ্য সংজ্ঞা : বিজ্ঞানীরা উপসংস্কৃতিকে বিভিন্নভাবে সংজ্ঞায়িত করেছেন। নিম্নে তা আলোচনা করা হলো :

জেমি এবং জেরি বলেন, “যে বিশ্বাস, আদর্শ, মূল্যবোধ বৃহত্তর সংস্কৃতির ক্ষুদ্র অংশ ধারণ করে তাকে উপসংস্কৃতি বলে।” মনীষী ডি. মিচেল বলেন, “উপসংস্কৃতি হচ্ছে মূলত জাতীয় সংস্কৃতির একটি অংশ।”

উপসংহার : পরিশেষে বলা যায় যে, সমাজের সদস্য হিসেবে সামাজিকভাবে মানসম্মত আবেগ অনুভূতি চিন্তা-চেতনা এবং কর্মসম্পাদনের উপাই হলো সংস্কৃতি। 

বিশ্বের বিভিন্ন দেশ ও সমাজের সংস্কৃতির মধ্যে পার্থক্য বিদ্যমান। পৃথিবীর প্রতিটি দেশে উপসংস্কৃতি বিদ্যমান। ব্যক্তি ও সমাজ জীবনে উপসংস্কৃতির প্রভাব অপরিসীম ।

আর্টিকেলের শেষকথাঃ উপসংস্কৃতি কি | উপসংস্কৃতি বলতে কি বুঝায়

আমরা এতক্ষন জেনে নিলাম উপসংস্কৃতি কি | উপসংস্কৃতি বলতে কি বুঝায় । যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ