অনুসূচি কি | what is anusuchi

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো অনুসূচি কি জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের অনুসূচি বলতে কী বুঝ।

অনুসূচি কি | what is anusuchi
অনুসূচি কি | what is anusuchi

অনুসূচি কি | what is anusuchi

  • অথবা, অনুসূচি বলতে কী বুঝ?
  • অথবা, অনুসূচি কাকে বলে?

উত্তর ভূমিকা : সামাজিক গবেষণায় তথ্যসংগ্রহের ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে সাক্ষাৎকার অনুসূচি। গবেষণার ক্ষেত্রে সাক্ষাৎকার অনুসূচি ভিন্ন বা স্বতন্ত্র কোনো বিষয় নয়। 

সাক্ষাৎকার অনুসূচি বলতে মূলত গবেষণা সংশ্লিষ্ট বিষয়ে তথ্যসংগ্রেহর উদ্দেশ্যে প্রণীত বিশেষ প্রশ্নের সমন্বয় বা সমাহারকে বুঝায় ।

সাক্ষাৎকার অনুসূচি : সাধারণত সাক্ষাৎকার অনুসূচি বলতে গবেষণার তথ্য বা উপাত্ত সংগ্রহের জন্য গবেষক কর্তৃক লিপিবদ্ধ প্রশ্নমালা বা প্রশ্নপত্রকে বুঝে থাকি। তবে প্রশ্নমালা ও সাক্ষাৎকার অনুসূচি একই বিষয় নয়। 

উভয়ের মধ্যে কিছু পার্থক্য বিদ্যমান রয়েছে। সাক্ষাৎকার অনুসূচিতে উত্তরদাতার সক্ষমতা বা সামর্থ্যের প্রতি লক্ষ রেখে প্রশ্ন সাজানো হয়ে থাকে। যেখানে সবকিছু একটি সম্পূর্ণ প্রশ্নপত্রের মতো নাও হতে পারে। 

তবে সাক্ষাৎকার অনুসূচি প্রণয়নের ক্ষেত্রে গবেষক গবেষণার বিষয়ের সাথে সংগতি রেখে প্রশ্ন প্রণয়নে মনোযোগী হন । অনেকে সাক্ষাৎকার অনুসূচি ও প্রশ্নমালাকে একই বিষয় মনে করলেও আসলে একই বিষয় মনে করলেও আসলে তা এক নয়। ডাক প্রশ্নমালায় সাধারণত অপেক্ষাকৃত কম খরচ ও সময় ব্যয় করে ব্যাপক ও বিস্তৃত এলাকা থেকে তথ্যসংগ্রহ করা যায়। 

কিন্তু সাক্ষাৎকার অনুসূচিতে অধিক সময় ও ব্যয় করে অপেক্ষাকৃত ক্ষুদ্র এলাকা থেকে তথ্যসংগ্রহের মাধ্যমে গবেষণা কার্যসম্পাদন করা হয়ে থাকে । তাই বলা যায়, সাক্ষাৎকারের মাধ্যমে তথ্যসংগ্রহের উদ্দেশ্যে প্রণয়নকৃত প্রশ্নের সমাহারকে সাক্ষাৎকার অনুসূচি বা Interview Schedule বলে । 

উপসংহার : পরিশেষে বলা যায় যে, সামাজিক গবেষণায় তথ্যসংগ্রহের জন্য প্রচলিত পদ্ধতিগুলোর মধ্যে সাক্ষাৎকার অনুসূচি অন্যতম প্রধান। 

সাক্ষাৎকার অনুসূচিতে প্রাসঙ্গিক ও যথাযথ প্রশ্ন সংযুক্ত করা সম্পূর্ণভাবে গবেষকের দক্ষতার ওপর নির্ভর করে । তাই সাক্ষাৎকার অনুসূচি প্রণয়নে গবেষকের দক্ষতা ও সচেতনতার সুস্পষ্ট প্রতিফলন থাকতে হবে ।

আর্টিকেলের শেষকথাঃ অনুসূচি কি

আমরা এতক্ষন জেনে নিলাম অনুসূচি কাকে বলে। যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ