প্রশ্নমালা কি । প্রশ্নমালা পদ্ধতি কি

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো প্রশ্নমালা কি । প্রশ্নমালা পদ্ধতি কি জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের প্রশ্নমালা কি । প্রশ্নমালা পদ্ধতি কি।

প্রশ্নমালা কি । প্রশ্নমালা পদ্ধতি কি
প্রশ্নমালা কি । প্রশ্নমালা পদ্ধতি কি

প্রশ্নমালা কি । প্রশ্নমালা পদ্ধতি কি

উত্তর ভূমিকা : প্রশ্নপত্র পদ্ধতিতে প্রশ্নপত্র গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। মূলত প্রশ্নপত্র প্রণয়ন ও ব্যবস্থাপনার ওপরই এ পদ্ধতির সফলতা বিফলতা নির্ভরশীল। গবেষণার বিষয়বস্তুর সাথে সংগতিপূর্ণ, 

অনুমান যাচাইয়ে সহায়ক বা গবেষণার উদ্দেশ্য অর্জনে সক্ষম এরূপ চলকগুলোকে কতিপয় লিখিত প্রশ্নের আকারে উপস্থাপন করা হয়। এরূপ প্রশ্নপত্র, প্ৰদৰ উত্তরসমূহ এবং সংযুক্ত নির্দেশনাকে সমষ্টিগতভাবে প্রশ্নপত্র বলা হয়।

প্রশ্নমালা : সাধারণত গবেষণার তথ্য সংগ্রহের জন্য গবেষণার বিষয়বস্তুর সাথে সংগতি রেখে কতিপয় প্রশ্নের সমি তালিকাকে প্রশ্নমালা বলে। প্রশ্নমালায় সন্নিবেশিত প্রশ্নের আলোকে তথ্য সংগ্রহ ও প্রক্রিয়াকরণের মাধ্যমে গবেষণায় সম্পন্ন করা হয়। তাই প্রশ্নামালা হচ্ছে গবেষণার বিষয় সংশ্লিষ্ট প্রশ্নের সমন্বয় বা সমাহার।

প্রামাণ্য সংজ্ঞা :

Goode ও Hatt বলেন, “সাধারণভাবে প্রশ্নপত্র হচ্ছে ফরম ব্যবহার করে প্রশ্নের উত্তর অনুসন্ধান করার একটি কৌশল যা উত্তরদাতা নিজে পূরণ করেন। কাজেই যে ব্যক্তি চাকরির দরখাস্ত পূরণ করেছে তার একটি প্রশ্নপত্রের উত্তর প্রদানের অভিজ্ঞতা আছে।”

Bogardus প্রশ্নপত্রকে সংজ্ঞায়িত করেছেন এভাবে, "প্রশ্নপত্র কতিপয় প্রশ্নের তালিকা যেগুলোর উত্তর দেওয়ার জন কতিপয় ব্যক্তির নিকট প্রেরণ করা হয়। ইহা মানসম্মত ফলাফল নিশ্চিত করে যেগুলো সারণিবদ্ধ করা যায় এবং পরিসংখ্যানিকভাবে ব্যবহার করা যায় ।"।

Devendra Thakur বলেন, “প্রশ্নপত্র হচ্ছে কোনো বিশেষ সমস্যার সাথে সম্পর্কযুক্ত জনগণের কাছ থেকে তথ্য পাওয়ার লক্ষ্যে সংগঠিত ও পর্যায়ক্রমিকভাবে তৈরিকৃত কতিপয় প্রশ্নের একটি সেট।

P. V. Young প্রশ্নপত্র ও অনুসূচিকে একই অর্থে ব্যবহার করেছেন। তার মতে, “প্রশ্নপত্র কথাটি সব তথ্যসংগ্রহের ফরম বুঝাতে ব্যবহৃত হয় যাতে তথ্য বা ব্যক্তিবর্গের কাছে কিংবা তাদের পরিবার, কিংবা তাদের ব্যবসা, ফার্ম ইত্যাদিতে ডাকযোগে প্রেরণ করা হয় অথবা ব্যক্তিগত সাক্ষাৎকারে ব্যবহার করা হয়।"

K. D. Bailey প্রশ্নপত্র ও অনুসূচিকে একই অর্থে ব্যবহার করেছেন। তিনি বলেন, “প্রশ্নপত্র উত্তরদাতা কর্তৃক পূরণের জন্য তার নিকট প্রেরণ করা হয় এবং এতে সাক্ষাৎকার গ্রহণকারী থাকেন না। অন্যদিকে, অনুসূচি উত্তরদাতার কাছে প্রেরণ করা হয় না বরং সাক্ষাৎকার গ্রহণকারী তা সাক্ষাৎকারের সময় ব্যবহার করেন।”

উপসংহার : পরিশেষে বলা যায় যে, সামাজিক জরিপ পদ্ধতিতে যেসব কৌশল অবলম্বনের মাধ্যমে তথ্যসংগ্রহ করা হয় তার মধ্যে প্রশ্নপত্র অন্যতম প্রধান। সাধারণত বৃহৎ আকারের সমগ্রক থেকে তথ্যসংগ্রহের জন্য এ পদ্ধতি খুবই উপযোগী। তাই সাম্প্রতি কালে গবেষণা তথ্যসংগ্রহে এ পদ্ধতির উপযোগিতা ব্যাপকভাবে বৃদ্ধি পাচ্ছে।

আরো পড়ুনঃ সমগ্রক কী

আর্টিকেলের শেষকথাঃ প্রশ্নমালা কি । প্রশ্নমালা পদ্ধতি কি

আমরা এতক্ষন জেনে নিলাম প্রশ্নমালা কি । প্রশ্নমালা পদ্ধতি কি। যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
Example.com - Your ACME Website Winner