সাক্ষাৎকারের উদ্দেশ্য বর্ণনা কর

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো সাক্ষাৎকারের উদ্দেশ্য বর্ণনা কর জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের সাক্ষাৎকারের উদ্দেশ্য বর্ণনা কর।

সাক্ষাৎকারের উদ্দেশ্য বর্ণনা কর
সাক্ষাৎকারের উদ্দেশ্য বর্ণনা কর

সাক্ষাৎকারের উদ্দেশ্য বর্ণনা কর

  • অথবা, সাক্ষাৎকারের উদ্দেশ্যাবলি উল্লেখ কর।
  • অথবা, সাক্ষাৎকারের উদ্দেশ্য সম্পর্কে সংক্ষেপে আলোচনা কর ।

উত্তর ভূমিকা : সামাজিক গবেষণার জন্য তথ্য অপরিহার্য উপাদান। তথ্য সংগ্রহের অন্যতম পদ্ধতি হলো সাক্ষাৎকার পদ্ধতি। সাক্ষাৎকার পদ্ধতির মাধ্যমে তথ্য সংগ্রহকারী ও তথ্যদাতার মধ্যে সরাসরি যোগাযোগ স্থাপিত হয়। 

গবেষক তার প্রয়োজনীয় ও গবেষণা উপযোগী তথ্য সহজে সংগ্রহ করতে পারে। সাক্ষাৎকার পদ্ধতির মাধ্যমে সঠিক উত্তরদাতা নির্বাচন করা হয় এবং গবেষক সুকৌশলে তার গবেষণা উপযোগী তথ্য সংগ্রহ করে থাকে। সাক্ষাৎকারের মাধ্যমে প্রাপ্ত তথ্যগুলো গবেষণার জন্য অধিক কার্যকরী হয়ে থাকে ।

সাক্ষাৎকারের উদ্দেশ্যসমূহ : সাক্ষাৎকারের মাধ্যমে তথ্য সংগ্রহ করে সামাজিক গবেষণায় প্রয়োগ করা হয়। নিম্নে সাক্ষাৎকারের উদ্দেশ্যসমূহ উল্লেখ করা হলো। যথা :

১. সমস্যার কারণ চিহ্নিতকরণ : সামাজিক গবেষণায় গবেষকগণ সামাজিক সমস্যা নিয়ে আলোচনা করে এবং সমস্যা সমাধানে সমস্যার কারণ চিহ্নিত করেন। সমস্যার কারণ চিহ্নিতকরণের জন্য তথ্য সংগ্রহ করে থাকে। সাক্ষাৎকারের অন্যতম উদ্দেশ্য হলো সঠিক তথ্য উদঘাটন করা।

২. প্রকৃত সম্পর্ক নির্ণয় : সাক্ষাৎকারের অন্যতম উদ্দেশ্য হলো সমস্যার প্রকৃত কারণ নির্ণয়। গবেষক সাক্ষাৎকারের মাধ্যমে সমস্যা সম্পর্কে মাঠ পর্যায়ে অর্থাৎ সরাসরি তথ্যদাতার নিকট থেকে তথ্য সংগ্রহ করে সমস্যার প্রকৃত কারণ জানার চেষ্টা করেণ এবং উত্তর লিপিবদ্ধ করেন ।

৩. তথ্যসংগ্রহ : সাক্ষাৎকারের অন্যতম প্রধান উদ্দেশ্য হলো তথ্য সংগ্রহ করা। নীতিনির্ধারণ, পরিকল্পনা প্রণয়ন, পরিকল্পনা বাস্তবায়ন প্রভৃতি ক্ষেত্রে তথ্য আবশ্যক । সাক্ষাৎকার তথ্যের প্রাপ্তি নিশ্চিত করে।

৪. প্রশ্নের ধারাবাহিকতা রক্ষা : সাক্ষাৎকার পদ্ধতির মাধ্যমে প্রশ্নের ধারাবাহিকতা রক্ষা করা হয়। প্রশ্নের ধারাবাহিকতা থাকায় উত্তরদাতা উত্তর প্রদানে স্বাচ্ছন্দ্যবোধ করেন এবং প্রশ্নের যথাযথ উত্তর প্রদানে উৎসাহিত হন।

৫. অধিকমাত্রায় তথ্য প্রাপ্তি : সাক্ষাৎকার পদ্ধতির মাধ্যমে অধিকমাত্রায় তথ্য প্রাপ্তি নিশ্চিত হয় । সরাসরি উত্তরদাতা ও তথ্য সংগ্রহকারীর মধ্যে প্রত্যক্ষ যোগাযোগ স্থাপিত হয় ফলে অধিক মাত্রায় তথ্য প্রাপ্তি ঘটে।

৬. সঠিকতা ও নির্ভরযোগ্যতা : সাক্ষাৎকার পদ্ধতির অন্যতম উদ্দেশ্য হলো তথ্যের সঠিকতা ও নির্ভরযোগ্যতা। সাক্ষাৎকারের মাধ্যমে উত্তরদাতার কাছ থেকে কাঙ্ক্ষিত তথ্যটি সংগ্রহ করা যায় ফলে তথ্য সঠিক ও নির্ভরযোগ্য হয় ।

৭. স্বল্প সময় ব্যয় : সাক্ষাৎকারের মাধ্যমে তথ্য সংগ্রহকারী তথ্য দাতার নিকট সরাসরি কথোপকথোনের মাধ্যমে তথ্য সংগ্রহ করে। তথ্য সংগ্রহে যেহেতু সরাসরি যোগাযোগ স্থাপিত হয় সেহেতু সময় ব্যয় কম হয়। ফলে যথাসময়ে গবেষণাটি সম্পন্ন করা যায় ।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, সঠিক, নির্ভরযোগ্য, কার্যকরী তথ্য সংগ্রহই হলো সাক্ষাৎকারের উদ্দেশ্য সাক্ষাৎকারের মাধ্যমে তথ্য সংগৃহিত হলে গবেষণা কার্যটি কাঙ্ক্ষিত ফল বয়ে আনে যা সঠিক কল্যাণ নিশ্চিত করে। বেশিরভাগ গবেষণায় সাক্ষাৎকারের মাধ্যমে তথ্য সংগ্রহ করা হয় । এটি একটি জনপ্রিয় ও কার্যকরী পদ্ধতি ।

আর্টিকেলের শেষকথাঃ সাক্ষাৎকারের উদ্দেশ্য বর্ণনা কর

আমরা এতক্ষন জেনে নিলাম সাক্ষাৎকারের উদ্দেশ্য বর্ণনা কর। যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ