প্রশাসন বলতে কি বুঝায়

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো প্রশাসন বলতে কী বোঝায় জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের প্রশাসন বলতে কী বোঝায়।

প্রশাসন বলতে কী বোঝায়
প্রশাসন বলতে কী বোঝায়

প্রশাসন বলতে কি বুঝায়

উত্তর ভূমিকা : সমাজবদ্ধ মানুষের মধ্যে প্রশাসন সম্পর্কে ধারণা অনেক পুরাতন । সমাজে বসবাস করার মাধ্যমে মানুষ একে অপরের কাছাকাছি এসে সহযোগিতা ও সহমর্মিতা প্রকাশের মাধ্যমে নিজেদের মধ্যে যোগাযোগ স্থাপন করেছে। সেই আদিকাল হতেই প্রশাসন ব্যবস্থা জনগণের সেবামূলক কার্যক্রম পরিচালনা করে আসছে। 

প্রশাসন : বর্তমানে বিশ্বে ‘প্রশাসন' ধারণাটি ব্যাপকভাবে সম্প্রসারিত হচ্ছে। ‘প্রশাসন' শব্দটির ইংরেজি প্রতিশব্দ হলো 'Administration'। শব্দটি ল্যাটিন 'Administrire' শব্দ হতে উদ্ভূত। 

এর অর্থ হলো সেবা করা (to serve) বা কাজ করা (to operate) এবং ব্যবস্থা করা (to manage)। প্রশাসন বলতে সাধারণ উদ্দেশ্য সাধনের জন্য পারস্পরিক সহযোগিতার ভিত্তিতে একদল ব্যক্তি বা ব্যক্তিবর্গের কার্যাবলিকে বুঝায় ।

প্রামাণ্য সংজ্ঞা :

ই. এন. গ্লাডেন (E. N. Gladden) বলেন, “প্রশাসন শব্দটি যদিও ব্যাপক ও শব্দাড়ম্বরপূর্ণ, তথাপি এর অর্থ অত্যন্ত সহজ ও মার্জিত" "To somola lalso to innoitsi

এল. ডি. হোয়াইট (L. D. White) বলেন, "Administration is the direction, co-ordination and control of many persons to achieve some purposes or objectives" 

অর্থাৎ, প্রশাসন হচ্ছে সুনির্দিষ্ট কতিপয় উদ্দেশ্য ও লক্ষ্য অর্জনের আদেশ বা নির্দেশ, সম্বন্বয়সাধন ও কিছুসংখ্যক লোককে নিয়ন্ত্রণ করা।

জে. এ. ডিগ (J. A. Digg) বলেন, “অতি সাধারণ ভাষায়, প্রশাসন হচ্ছে কোনো সুচিন্তিত উদ্দেশ্য সাধনের জন্য গৃহীত সুনির্দিষ্ট কার্যব্যবস্থা।” (In the simplest terms administration is determined action taken pursuit of conscious purpose.)

ডুয়াইট ওয়াল্ডো (Dwight Waldo) প্রশাসনকে “মানব সহযোগিতার একটি স্তর বা একটি দিক বলে অভিহিত করেছেন।”

ফিফনার (Pfiffner) বলেছেন, “প্রশাসন একটি মানবিক ও বস্তুগত সম্পদের সমন্বয়ে গঠিত এমন একটি সংগঠন, যার মাধ্যমে নির্দিষ্ট লক্ষ্য অর্জিত হয়। ভাত তুলে

ফেলিক্স এ. নাইগ্রো (Felix A. Nigro) বলেন, "Administration is the organization and uses common of men and materials to accomplish a purpose. 

নাশিলোশন তাত্ত্বিক স্টেইন (Stain) বলেন, “প্রশাসন হচ্ছে সমন্বিত ব্যবস্থা ও সমবেত প্রচেষ্টায় কোনো সংগঠনের উদ্দেশ্য নির্ধারণ ও অর্জনের প্রক্রিয়া।

সমাজবিজ্ঞানী পিয়েরিল (Pierril)এর মতে, “প্রশাসন হচ্ছে এমন এক প্রক্রিয়া, যার মাধ্যমে প্রতিষ্ঠানের লক্ষ্য স্থির, নীতিনির্ধারণ এবং পরিকল্পনা প্রণয়ন ও বাস্তবায়ন করা হয়।" (sgon of

উপসংহার : পরিশেষে বলা যায় যে, প্রশাসন হচ্ছে কোনো সুনির্দিষ্ট বা সংগঠনের উদ্দেশ্য ও লক্ষ্য স্থিরকরণ, কর্তৃত্ব সিদ্ধান্তগ্রহণ, নীতিনির্ধারণ, বাস্তবায়ন, মূল্যায়ন ও জনকল্যাণের এমন এক প্রক্রিয়া বা কৌশল যার সদস্যরা প্রতিষ্ঠানের বৃহত্তর লক্ষ্যার্জনের নিমিত্তে পারস্পরিক ক্রিয়াশীলতার ভিত্তিতে কাজ করে । 

অন্যভাবে বলতে গেলে, প্রশাসন বলতে কোনো নির্দিষ্ট লক্ষ্য ও উদ্দেশ্যকে সামনে রেখে পরস্পর সহযোগিতার ভিত্তিতে একদল মানুষের সামগ্রিক কর্ম প্রচেষ্টাকে বুঝায় ।

আর্টিকেলের শেষকথাঃ প্রশাসন বলতে কী বোঝায়

আমরা এতক্ষন জেনে নিলাম প্রশাসন বলতে কী বোঝায়। যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ