বাংলাদেশে লোকপ্রশাসন পাঠের সীমাবদ্ধতা বর্ণনা কর

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো বাংলাদেশে লোকপ্রশাসন পাঠের সীমাবদ্ধতা বর্ণনা কর জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের বাংলাদেশে লোকপ্রশাসন অধ্যয়নের প্রতিবন্ধকতাসমূহ আলোচনা কর।

বাংলাদেশে লোকপ্রশাসন পাঠের সীমাবদ্ধতা বর্ণনা কর
বাংলাদেশে লোকপ্রশাসন পাঠের সীমাবদ্ধতা বর্ণনা কর

বাংলাদেশে লোকপ্রশাসন পাঠের সীমাবদ্ধতা বর্ণনা কর

  • অথবা, বাংলাদেশে লোকপ্রশাসন অধ্যয়নের প্রতিবন্ধকতাসমূহ আলোচনা কর।
  • অথবা, বাংলাদেশের মতো উন্নয়নশীল দেশে লোকপ্রশাসন পাঠের বাধাসমূহ কী কী? লেখ।

উত্তর ভূমিকা : বাংলাদেশ একটি জনকল্যাণকামী রাষ্ট্র। বাংলাদেশের মতো উন্নয়নকামী রাষ্ট্রে জাতীয় অগ্রগতি ও সমৃদ্ধির জন্য লোকপ্রশাসন অধ্যয়নের বিকল্প নেই। 

বাংলাদেশে ঢাকা বিশ্ববিদ্যালয়ে রাষ্ট্রবিজ্ঞান বিভাগের আওতায় ১৯৭২ সালে লোকপ্রশাসন অধ্যয়ন শুরু হয়। কিন্তু দুর্ভাগ্যজনক সত্য হলো এখানে লোকপ্রশাসন অধ্যয়নে নানা প্রতিবন্ধকতা ও সীমাবদ্ধতা রয়েছে।

বাংলাদেশে লোকপ্রশাসন পাঠের সীমাবদ্ধতা : নিম্নে বাংলাদেশে লোকপ্রশাসন পাঠের সীমাবদ্ধতা সম্পর্কে বর্ণনা করা হলো : 

১. উচ্চতর গবেষণায় পৃষ্ঠপোষকতার অভাব : যেকোনো বিষয়ের জ্ঞানচর্চা না থাকলে উক্ত বিষয়টি সম্পর্কে সম্যক ধারণা লাভ করা যায় না । 

উচ্চতর গবেষণার মাধ্যমে নির্দিষ্ট বিষয়টির যেমন জ্ঞানগত দিকটি উন্নত হয়, তেমনি তার গুরুত্বও বৃদ্ধি পায়। কিন্তু বাংলাদেশে লোকপ্রশাসনের উচ্চতর গবেষণাকার্যে পৃষ্ঠপোষকতা খুব একটা টা নেই। ফলে তা লোকপ্রশাসন অধ্যয়নে বাধাস্বরূপ ।

২. সরকারি সহযোগিতার অভাব : পৃথিবীর বহু দেশ জাতীয় স্বার্থে নির্দিষ্ট বিষয়ের ওপর উচ্চতর গবেষণার জন্য সরকার সহযোগিতা প্রদান করে। কিন্তু বাংলাদেশে লোকপ্রশাসনের ব্যাপক 

প্রয়োজনীয়তা থাকা সত্ত্বেও এ বিষয়ের উচ্চতর গবেষণায় অর্থ ব্যয়ের ব্যাপারে সরকারি উদ্যোগ খুবই সীমিত। এটি বাংলাদেশে লোকপ্রশাসন পাঠের অন্যতম সীমাবদ্ধতা বা প্রতিবন্ধকতা।

৩. উচ্চতর গবেষণায় অনীহা : বাংলাদেশি ছাত্রছাত্রীরা লোকপ্রশাসন বিষয়ে উচ্চতর গবেষণার ক্ষেত্রে তেমন আন্তরিক বা আগ্রহী নয় । যা বাংলাদেশে লোকপ্রশাসন পাঠের ক্ষেত্রে সীমাবদ্ধতাস্বরূপ।

৪. গণতান্ত্রিক সংস্কৃতির চর্চার অভাব : বাংলাদেশে গণতান্ত্রিক সংস্কৃতির চর্চা কম। বিশ্বের গণতান্ত্রিক রাষ্ট্রগুলোতে লোকপ্রশাসন তার নিজস্ব গতিধারায় চলতে পারে। যা কার্যক্রমে সাফল্য বয়ে আনে। 

ফলে লোকপ্রশাসন অধ্যয়নে আগ্রহ বৃদ্ধি পায় এবং লোকপ্রশাসন পাঠ বিকশিত হয়। কিন্তু বাংলাদেশের গণতন্ত্র একটি সুস্থ সাংস্কৃতিক ধারায় আজও পৌঁছতে পারেনি । ফলে বাংলাদেশে লোকপ্রশাসন পাঠের এবং গবেষণায় শিক্ষার্থীদের উৎসাহ কম।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, বাংলাদেশে লোকপ্রশাসনের তাত্ত্বিক অধ্যয়ন অত্যধিক গুরুত্বপূর্ণ। দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে লোকপ্রশাসন পাঠ হলেও এর বিস্তার/বিকাশ ঠিকমতো এগোয়নি। 

এর পিছনে উপরিউক্ত সীমাবদ্ধতাগুলো কাজ করছে। এসব সীমাবদ্ধতা দূরীকরণের জন্য সংশ্লিষ্টদের আন্তরিক ইচ্ছা ও চেষ্টা থাকা বাঞ্ছনীয় চড়তে

আর্টিকেলের শেষকথাঃ বাংলাদেশে লোকপ্রশাসন পাঠের সীমাবদ্ধতা বর্ণনা কর

আমরা এতক্ষন জেনে নিলাম বাংলাদেশের মতো উন্নয়নশীল দেশে লোকপ্রশাসন পাঠের বাধাসমূহ কী কী? লেখ। যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ