ক্ষমতা ও কর্তৃত্বের মধ্যে সম্পর্ক আলোচনা করো

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো ক্ষমতা ও কর্তৃত্বের মধ্যে সম্পর্ক আলোচনা করো জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের ক্ষমতা ও কর্তৃত্বের মধ্যে সম্পর্ক আলোচনা করো।

ক্ষমতা ও কর্তৃত্বের মধ্যে সম্পর্ক আলোচনা করো
ক্ষমতা ও কর্তৃত্বের মধ্যে সম্পর্ক আলোচনা করো

ক্ষমতা ও কর্তৃত্বের মধ্যে সম্পর্ক আলোচনা করো

উত্তর ভূমিকা : রাজনৈতিক প্রতিষ্ঠান পরিচালনায় ক্ষমতা ও কর্তৃত্ব দুটি গুরুত্বপূর্ণ প্রত্যয়। রাজনৈতিক প্রতিষ্ঠান বলতে রাষ্ট্র, আমলাতন্ত্র, রাজনৈতিক দল ও স্বার্থগোষ্ঠী প্রভৃতিকে বুঝায়। 

লোকপ্রশাসনে এসব রাজনৈতিক প্রতিষ্ঠান ও তাদের কার্যাবলি পর্যালোচনার পরিপ্রেক্ষিতে ক্ষমতা ও কর্তৃত্ব (Power & Authority) সংক্রান্ত আলোচনা অপরিহার্য এবং গুরুত্বপূর্ণ। 

ক্ষমতা কর্তৃত্বের ভিত্তি রচনা করে এবং ক্ষমতা বলেই একপক্ষ কর্তৃক জারিকৃত নির্দেশনা অন্যরা মেনে নিতে বাধ্য থাকে ।

ক্ষমতা ও কর্তৃত্বের মধ্যে সম্পর্ক : ক্ষমতা ও কর্তৃত্ব অত্যন্ত ঘনিষ্ঠ সম্পর্কের বন্ধনে আবদ্ধ। নিম্নে ক্ষমতা ও কর্তৃত্বের মধ্যে সাদৃশ্য ও বৈসাদৃশ্যমূলক সম্পর্ক বর্ণনা করা হলো :

ক্ষমতা ও কর্তৃত্বের মধ্যে সাদৃশ্যমূলক সম্পর্ক : ক্ষমতা ও কর্তৃত্বের মধ্যে সাদৃশ্যমূলক সম্পর্ক নিম্নে আলোচনা করা হলো :

১. ক্ষমতা ও কর্তৃত্ব অঙ্গাঙ্গিভাবে জড়িত : ক্ষমতা ও কর্তৃত্বের সম্পর্ক পারস্পরিক নির্ভরশীল। কর্তৃত্ব ব্যতীত ক্ষমতা অর্থহীন আবার ক্ষমতা ব্যতীত কর্তৃত্বের উদ্ভব সম্ভব নয়।

২. ক্ষমতার বলে কর্তৃত্ব দাবি করা হয় : কর্তৃত্ব শব্দটি অন্যের আনুগত্য লাভের ক্ষমতা হিসেবে সংজ্ঞায়িত হয় কেননা কোনো বিষয়ে ক্ষমতাপ্রাপ্ত ব্যক্তিই কেবল সংশ্লিষ্ট বিষয়ে নিজের কর্তৃত্ব আরোপ করতে পারে। ক্ষমতা না থাকলে কর্তৃত্ব দাবি করা যায় না । 

৩. ক্ষমতা ও কর্তৃত্বের নীতি পরস্পর সম্পর্কিত : কর্তৃত্বের নীতি হলো অধিকার প্রাপ্ত ব্যক্তিবর্গের অন্য ব্যক্তিদের ওপর পথ প্রদর্শক বা নীতি নির্ধারক হিসেবে দায়িত্ব পালনের মাধ্যমে কর্ম সম্পাদন করা। কর্তৃত্ব অর্জন ব্যতীত কোনো ব্যক্তি কোনো সংগঠন পরিচালনার দায়িত্ব গ্রহণ করতে পারে না ।

৪. কর্তৃত্ব ও ক্ষমতার সমতা বিধান : প্রশাসনিক সিদ্ধান্ত গ্রহণের ক্ষেত্রে ক্ষমতা ও কর্তৃত্বের মধ্যে সমতাবহুল বিধান করা প্রয়োজন । 

কেননা কর্তৃত্ব বলে কাজ সম্পাদন করার দায়িত্ব দেওয়া হলে সাথে সাথে সমপরিমাণ ক্ষমতা প্রদান করাও প্রয়োজন । 

৫. ক্ষমতা সীমিত হলে কর্তৃত্ব সীমিত হবে না : বাহ্যিক বা অভ্যন্তরীণ পরিস্থিতি ও বিধিনিষেধ দ্বারা কর্তৃত্ব সীমিত হলে দায়িত্বও সে পরিমাণ হ্রাস পায়। 

কর্তৃত্ব সীমিত পরিমাণ হস্তান্তর করা হলে অধস্তন কর্মচারীদের নিয়ন্ত্রণের মধ্যে যেসব কাজ রয়েছে কেবল তার জন্যই তাকে দায়ী করা যাবে।

সুতরাং ক্ষমতা ও কর্তৃত্ব দুটি পৃথক প্রত্যয় হলেও এদের মধ্যে ঘনিষ্ট সম্পর্ক বিদ্যমান কেননা কর্তৃত্ব ব্যতীত প্রশাসনিক সংগঠনে কখনও ক্ষমতা প্রয়োগ সম্ভবপর নয়।

ক্ষমতা ও কর্তৃত্বের মধ্যে বৈসাদৃশ্যমূলক সম্পর্ক : ক্ষমতা ও কর্তৃত্বের মধ্যে বিভিন্নমুখী সম্পর্ক বিদ্যমান থাকলেও এদের মধ্যে কতিপয় পার্থক্য পরিলক্ষিত হয় । নিম্নে ক্ষমতা ও কর্তৃত্বের মধ্যে বৈসাদৃশ্যমূলক সম্পর্ক আলোচনা করা হলো : 

১. সংজ্ঞাগত পার্থক্য : সংজ্ঞাগত দিক থেকে ক্ষমতা ও কর্তৃত্বের মধ্যে পার্থক্য বিদ্যমান। কোনো ব্যক্তি বা বস্তুর ওপর প্রভাব বিস্তার করার সামর্থ্যকে ক্ষমতা বলে । অপরদিকে, ক্ষমতা প্রয়োগ করার জন্য পর্যাপ্ত সুযোগ প্রদান কর্তৃত্ব নামে পরিচিত। 

২. অর্জনভিত্তিক পার্থক্য : কর্তৃত্বের অর্জন ছাড়াও ক্ষমতার প্রয়োগের ঘটনা ঘটতে পারে। এক্ষেত্রে কোনো সামরিক অভ্যুত্থানের কথা বলা যায় যেখানে সেনাবাহিনী অভ্যুত্থানের মাধ্যমে ক্ষমতা দখল করতে পারে । অপরপক্ষে, প্রকৃত ক্ষমতা অজর্ন না করে প্রকৃত কর্তৃত্বের অধিকারী হওয়া যায় না।

৩. অস্তিত্বভিত্তিক পার্থক্য : কর্তৃত্ব ছাড়াও ক্ষমতার অস্তিত্ব থাকা সম্ভব শুধুমাত্র বলপ্রয়োগের মাধ্যমে। 

কোনো ব্যক্তি বা গোষ্ঠী নিজের ইচ্ছানুসারে অপর কোনো ব্যক্তি বা গোষ্ঠীকে কোনো কর্ম সম্পাদনে বাধ্য করতে পারে। কিন্তু ক্ষমতা না থাকলে কর্তৃত্বের অস্তিত্ব থাকা সম্ভব নয়।

৪. রাজনৈতিক ক্ষমতাভিত্তিক পার্থক্য : কোনো ব্যক্তি বা গোষ্ঠী কর্তৃক রাজনৈতিক ক্ষমতার প্রয়োগ জনসাধারণের দ্বারা স্বীকৃত নাও হতে পারে। 

আবার বিপরীতভাবে এমন অবস্থাও অসম্ভব নয় যে রাজনৈতিক কর্তৃত্বযুক্ত কোনো নেতা বা গোষ্ঠী তাদের কর্তৃত্বকে রাজনৈতিক ক্ষমতায় রূপান্তরিত করতে সমর্থ নয় ।

উপসংহার : উপর্যুক্ত আলোচনার পরিপ্রেক্ষিতে বলা যায় যে, ক্ষমতা ও কর্তৃত্বের মধ্যে কতিপয় ক্ষেত্রে সম্পর্ক থাকলেও এ দুটি বিষয় এক ও অভিন্ন নয়। সমকালীন কর্তৃত্বের পক্ষে বা বিপক্ষে ক্ষমতার প্রয়োগ বা অপপ্রয়োগের ঘটনা ঘটে বা ঘটতে পারে। 

তবে প্রশাসনিক ও রাজনৈতিক ক্ষেত্রে ক্ষমতা ও কর্তৃত্বের সুষ্ঠু প্রয়োগই সুন্দর স্থিতিশীল ও জনকল্যাণমুখী পরিবেশ নিশ্চিত করতে পারে।

আর্টিকেলের শেষকথাঃ ক্ষমতা ও কর্তৃত্বের মধ্যে সম্পর্ক আলোচনা করো

আমরা এতক্ষন জেনে নিলাম ক্ষমতা ও কর্তৃত্বের মধ্যে সম্পর্ক আলোচনা করো। যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ