বেসরকারি প্রশাসন কাকে বলে

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো বেসরকারি প্রশাসন কাকে বলে জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের বেসরকারি প্রশাসন কাকে বলে ।

বেসরকারি প্রশাসন কাকে বলে
বেসরকারি প্রশাসন কাকে বলে

বেসরকারি প্রশাসন কাকে বলে

উত্তর ভূমিকা : রাষ্ট্রীয় ব্যবস্থার যাবতীয় নীতিমালা বাস্তবায়ন করার দায়িত্ব অর্পিত হয় প্রশাসনের ওপর । কল্যাণকামী রাষ্ট্রে বিভিন্ন ধরনের জটিলতা বেড়ে যাওয়ার কারণে প্রশাসন ব্যবস্থার কার্যক্রমও বেড়ে যাচ্ছে। 

সরকারি প্রশাসনের পাশাপাশি বেসরকারি প্রশাসন নামে নতুন একটি প্রশাসন ব্যবস্থার সৃষ্টি হয়েছে যা সরকারি প্রশাসনের কার্যাবলির ভার কিছুটা লাঘব করছে। জাি

বেসরকারি প্রশাসন : বেসরকারি প্রশাসনের ইংরেজি প্রতিশব্দ হলো Private Administration. এটা ব্যক্তিগত প্রশাসন। নামেও পরিচিত। এ ধরনের প্রশাসন সাধারণত ব্যক্তিগত উদ্যোগে পরিচালিত হয় । বিভিন্ন তাত্ত্বিক বিভিন্ন দৃষ্টিকোণ থেকে বেসরকারি প্রশাসনকে সংজ্ঞায়িত করেছেন ি

প্রামাণ্য সংজ্ঞা :

ফেলিক্স এ. নাইগ্রো (Felix A. Nigro) বলেন, “বেসরকারি প্রশাসন হলো ঐ ধরনের ঐক্যবদ্ধ প্রচেষ্টা যা জনগণের কাছে সরাসরি দায়ী থেকে নিজেদের স্বার্থে কাজ করে এবং জনকল্যাণের চেয়ে প্রতিষ্ঠানের কল্যাণকে বেশি গুরুত্ব দেয়।

” ফিফনার (Pfiffner) এর মতে, “বেসরকারি প্রশাসন এমন এক ধরনের কার্যাবলির ব্যবস্থাপনাকে বুঝায় যা ব্যক্তি অথবা ব্যক্তি সমষ্টি, ক্লাব, কোম্পানি বা কর্পোরেশন দ্বারা পরিচালিত হয়। ” শেষ পাচ বিদ্যাভূষণ (Videya Bhushan) বলেন, “বেসরকারি প্রশাসন হলো সংঘবদ্ধ কর্ম প্রচেষ্টা যা প্রতিষ্ঠানের জন্য কাজ করে যেখানে প্রধান উদ্দেশ্য হলো মুনাফা অর্জন।

” FRISPS (nobbel 3) Fe (nobbel.3) Fat J Dictionary of Social Science এর ভাষায়, “বেসরকারি প্রশাসন হলো এমন এক সমন্বিত কর্ম যা বেসরকারি নীতিমালা বাস্তবায়ন করে।” zirdmb" (stidW .d.)

সুতরাং বেসরকারি প্রশাসন হলো এমন এক ধরনের প্রয়াস যেখানে প্রশাসন বেসরকারি নীতিমালার ভিত্তিতে পরিচালিত হয় এবং যার উদ্দেশ্য হলো প্রাতিষ্ঠানিক মুনাফা অর্জন।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, বেসরকারি প্রশাসন এমন এক ধরনের প্রশাসন যেটি যৌথভাবে র্যক্তিগত উদ্দেশ্যার্জনের জন্য তার কার্যক্রম পরিচালনা করে। 

অর্থাৎ বেসরকারি প্রতিষ্ঠানে পরিচালিত শাসনব্যবস্থাই বেসরকারি প্রশাসন । সরকারি প্রশাসনের পাশাপাশি বেসরকারি প্রশাসনের ভূমিকা অনেক গুরুত্বপূর্ণ ।

আর্টিকেলের শেষকথাঃ বেসরকারি প্রশাসন কাকে বলে

আমরা এতক্ষন জেনে নিলাম বেসরকারি প্রশাসন কাকে বলে। যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ