DNA ও RNA এর মধ্যে ২টি পার্থক্য লেখো

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো DNA ও RNA এর মধ্যে ২টি পার্থক্য লেখো জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের DNA ও RNA এর মধ্যে ২টি পার্থক্য লেখো

DNA ও RNA এর মধ্যে ২টি পার্থক্য লেখো
DNA ও RNA এর মধ্যে ২টি পার্থক্য লেখো

DNA ও RNA এর মধ্যে ২টি পার্থক্য লেখো

ক. সেক্স ক্রোমোসোম কী?

খ. DNA ও RNA এর মধ্যে ২টি পার্থক্য লেখো।

গ. চিত্র B এর রাসায়নিক গঠন বর্ণনা করো।

ঘ. চিত্র X এর 'A' ও চিত্র B এর মধ্যে যে আন্তঃসম্পর্ক রয়েছে - তা বিশ্লেষণ করো।

প্রশ্নের উত্তর

. যে ক্রোমোসোম জীবের লিঙ্গ নির্ধারণ করে তাই হলো সেক্স ক্রোমোসোম।

. DNA ও RNA এর মধ্যে ২টি পার্থক্য নিচে উল্লেখ করা হলো:

DNA

i. DNA হলো ডিঅক্সিরাইবো নিউক্লিক এসিড যেখানে দ্বিসূত্রক পলিনিউক্লিওটাইড বিদ্যমান ।

ii. DNA-এর নাইট্রোজেন বেসে এডিনিন, গুয়ানিন, ওথাইমিন সাইটোসিন থাকে।

RNA

 i. RNA হলো রাইবো নিউক্লিক এসিড এবং এতে একসূত্রক পলিনিউক্লিওটাইড বিদ্যমান ।

ii. RNA এর নাইট্রোজেন বেসে এডিনিন, গুয়ানিন, সাইটোসিন ও ইউরাসিল থাকে।

. উদ্দীপকে উল্লিখিত B হলো DNA (Deoxyribo Nucleic Acid) যা ক্রোমোসোমের প্রধান উপাদান। এটি দ্বিসূত্রবিশিষ্ট পলিনিউক্লিওটাইডের | সর্পিলাকার গঠন। নিচে এর রাসায়নিক গঠন বর্ণনা করা হলো- 

এতে পাঁচ কার্বন বিশিষ্ট শর্করা, নাইট্রোজেন গঠিত বেস ও অজৈব ফসফেট থাকে। এই তিনটি উপাদানকে একত্রে নিউক্লিওটাইড বলে। 

নাইট্রোজেন বেসগুলোর মধ্যে রয়েছে এডিনিন (A), গুয়ানিন (G) সাইটোসিন (C) এবং থাইমিন (T)। একটি সূত্রের এডিনিন অপর সূত্রের থাইমিনের সাথে দুইটি হাইড্রোজেন বন্ড (A= T) এবং একটি সূত্রের গুয়ানিন অপর সূত্রের সাইটোসিনের সাথে তিনটি হাইড্রোজেন বন্ড (G C) দ্বারা যুক্ত থাকে। 

ডাবল হেলিক্স এর প্রতিটি পূর্ণ ঘূর্ণন ৩৪Å দৈর্ঘ্য বিশিষ্ট এবং একটি পূর্ণ ঘূর্ণনের মধ্যে ১০টি নিউক্লিওটাইড থাকে। DNA ডবল হেলিক্সের ব্যাস সর্বত্র ২০Å । এর প্যাচানো সিঁড়ির মতো সূত্র দুটি বিপরীতভাবে অবস্থান করে।

. উদ্দীপকের চিত্র-X এর 'A' হলো ক্রোমোসোম এবং চিত্র-B হলো DNA। ক্রোমোসোম এবং DNA-র মধ্যে একটি আন্তঃসম্পর্ক রয়েছে। নিচের বিশ্লেষণমূলক আলোচনার মাধ্যমে তা সহজেই বোঝা যায়—

কোষের নিউক্লিয়াসের ভেতর যে তন্তুর মাধ্যমে জীবের যাবতীয় বৈশিষ্ট্য বংশপরম্পরায় স্থানান্তরিত হয় তাকে ক্রোমোসোম বলে। ক্রোমোসোম মাতাপিতা থেকে জীবের বৈশিষ্ট্য নিয়ন্ত্রণকারী জিন সন্তান-সন্ততিতে বহন করে নিয়ে যায়। 

এ কারণে ক্রোমোসোমকে বংশগতির প্রধান উপাদান বলে। আবার, DNA হলো ক্রোমোসোমের প্রধান উপাদান ৷ একে ক্রোমোসোমের অংশও বলা হয়। ক্রোমোসোম পিতা-মাতা থেকে সন্তান-সন্ততিতে বৈশিষ্ট্য নিয়ন্ত্রণকারী যে জিন স্থানান্তর করে তা মূলত DNA অণুতে সজ্জিত থাকে । 

অর্থাৎ জীবের দৃশ্যমান ও অদৃশ্যমান সকল বৈশিষ্ট্যের জন্য দায়ী জিন DNA-তে সজ্জিত থাকে। আবার DNA যেহেতু ক্রোমোসোমেরই অংশ, তাই বলা যায় ক্রোমোসোম এবং DNA- এর মধ্যে একটি আন্তঃসম্পর্ক রয়েছে। 

শুধু তাই নয় DNA ও ক্রোমোসোমের আণুবীক্ষণিক গঠন বিশ্লেষণ করলে তাদের গঠনে মিল খুজে পাওয়া যায়, যা উভয়ের মাঝে একটি আন্তঃসম্পর্ক নির্দেশ করে।

আর্টিকেলের শেষকথাঃ DNA ও RNA এর মধ্যে ২টি পার্থক্য লেখো

আমরা এতক্ষন জেনে নিলাম DNA ও RNA এর মধ্যে ২টি পার্থক্য লেখো যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ