ইমবাইবিশন বলতে কী বোঝায়

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো ইমবাইবিশন বলতে কী বোঝায় জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের ইমবাইবিশন বলতে কী বোঝায়

ইমবাইবিশন বলতে কী বোঝায়
ইমবাইবিশন বলতে কী বোঝায়

ক. ব্যাপন কী?

খ. ইমবাইবিশন বলতে কী বোঝায়?

গ. উদ্দীপকের B চিহ্নিত অঙ্গাণুটি মানবদেহের সঙ্গে কীভাবে সম্পর্কিত? ব্যাখ্যা করো।

ঘ. উদ্দীপকের A চিহ্নিত অঙ্গাণুটি পরিবেশ সংরক্ষণে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে— বিশ্লেষণ করো।

প্রশ্নের উত্তর

. একই তাপমাত্রা ও বায়ুমণ্ডলীয় চাপে কোনো পদার্থের অধিকতর ঘন স্থান হতে কম ঘন স্থানে বিস্তার লাভ করার প্রক্রিয়াই হলো ব্যাপন।

. কলয়েড জাতীয় শুকনা বা আধা শুকনা পদার্থ কর্তৃক তরল পদার্থ শোষণের বিশেষ প্রক্রিয়াকে বলা হয় ইমবাইবিশন। 

কোষপ্রাচীর ও প্রোটোপ্লাজম কলয়েডধর্মী হওয়ায় ইমবাইবিশন প্রক্রিয়ায় পানি শোষণ করে স্ফীত হয়। এ ছাড়া অঙ্কুরোদগমের পূর্বে শুষ্ক বীজ ইমবাইবিশন প্রক্রিয়ায় পানি শোষণ করে স্ফীত হয়।

. উদ্দীপকের B চিহ্নিত অঙ্গাণুটি হলো কোষের মাইটোকন্ড্রিয়ন। কারণ এ অঙ্গাণুটিতে শক্তি উৎপাদন হতে দেখা যাচ্ছে। জীবের সকল জৈবিক কাজ সম্পাদনের জন্য প্রয়োজনীয় সকল শক্তি এখানে তৈরি হয় বলে একে কোষের শক্তিঘর বলা হয়। 

মাইটোকন্ড্রিয়ন উদ্ভিদ ও প্রাণী উভয় কোষেই উপস্থিত। এ অঙ্গাণুটি মানবদেহের সঙ্গে বিভিন্নভাবে সম্পর্কিত,। মাইটোকন্ড্রিয়নে শ্বসন ক্রিয়া সম্পন্ন হয়ে ATP তৈরি হয় যা কোষের বিপাকীয় কাজে শক্তি যোগায়। জীবের তথা মানবদেহের সকল জৈবিক কাজের জন্য শক্তি প্রয়োজন। 

এ শক্তি শ্বসন ক্রিয়ার ফলেই উৎপন্ন হয়। আর মাইটোকন্ড্রিয়ন ব্যতীত শ্বসন সম্ভব নয়। শক্তি তৈরি বন্ধ হয়ে গেলে মানবদেহের বিপাক ক্রিয়াও বন্ধ হয়ে যাবে। 

মাইটোকন্ড্রিয়ন শুক্রাণু ও ডিম্বাণু গঠনেও বিশেষ ভূমিকা রাখে মাইটোকন্ড্রিয়ন না থাকলে খাদ্যস্থিত শক্তি নির্গত না হওয়ায় জীব তথা মানুষের জৈবিক কাজ সম্পাদনের জন্য প্রয়োজনীয় শক্তি উৎপন্ন হবে না। 

ফলে মানবদেহের বিভিন্ন জীবজ ক্রিয়া বন্ধ হয়ে যাবে এবং দেহ মৃত্যুর দিকে অগ্রসর হবে। উপরের আলোচনা থেকে আমরা মানবদেহের সাথে মাইটোকন্ড্রিয়ার সম্পর্ক অনুধাবন করতে পারি। 

এ অঙ্গাণুটি মানুষের সকল জৈবিক কাজ নিয়ন্ত্রণের পাশাপাশি মানবদেহকে সুস্থ ও স্বাভাবিক রাখতে বিশেষ ভূমিকা পালন করে থাকে।

. উদ্দীপকের A চিহ্নিত অঙ্গাণুটি হলো কোরো। পরিবেশ সংরক্ষণে এ অঙ্গাণুটি গুরত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। নিচে তা বিশ্লেষণ করা হলো-

কোষে ক্লোরোপ্লাস্টের উপস্থিতির কারণে উদ্ভিদ মতো উদ্ভিদ সালোকসংশ্লেষণ প্রক্রিয়ায় শর্করাজাতীয় খাদ্য তৈরি করে, गा উদ্ভিদের খাদ্যের চাহিদা পূরণ করে থাকে। 

আবার প্রাণীরা নিজেদের খাদ্য নিজেরা তৈরি করতে পারে না। তাই প্রাণিজগতও তার খাদ্যের জন্য সম্পূর্ণরূপে সবুজ উদ্ভিদের উপর নির্ভরশীল। সুতরাং, কোরোয়াস্ট জীবের তথা উদ্ভিদ ও প্রাণীর খাদ্য সরবরাহে মুখ্য ভূমিকা পালনের মাধ্যমে পরিবেশে তাদের সাম্যতা বজায় রেখে চলেছে। 

সালোকসংশ্লেষণ প্রক্রিয়ায় ক্লোরোপ্লাস্ট তথা ক্লোরোফিলের উপস্থিতিতে পরিবেশ থেকে CO, শোষিত হয় এবং O, নির্গত হয়। উদ্ভিদের সবুজ অংশ প্রাণীকুলের জন্য ক্ষতিকারক CO, শোষণ করে এবং সকল জীবের শ্বসনের জন্য অত্যাবশ্যকীয় O) সরবরাহ করে পরিবেশের ভারসাম্য রক্ষা করে। 

অতএব, ক্লোরোপ্লাস্ট পরিবেশে CO, ও O2 এর ভারসাম্য রক্ষায় পরোক্ষ ভূমিকা পালন করে থাকে। এ আলোচনা থেকে বোঝা যায় যে, A চিহ্নিত অঙ্গাণুটি উদ্ভিদ ও প্রাণী তথা জীবজগতকে বাঁচিয়ে রেখে এবং CO, ও O2 এর ভারসাম্য বজায় রেখে পরিবেশ সংরক্ষণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে।

আর্টিকেলের শেষকথাঃ ইমবাইবিশন বলতে কী বোঝায়

আমরা এতক্ষন জেনে নিলাম ইমবাইবিশন বলতে কী বোঝায় যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ