শুকনা কাঠের পানি শোষণ কোন ধরনের প্রক্রিয়া ব্যাখ্যা করো

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো শুকনা কাঠের পানি শোষণ কোন ধরনের প্রক্রিয়া- ব্যাখ্যা করো জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের শুকনা কাঠের পানি শোষণ কোন ধরনের প্রক্রিয়া- ব্যাখ্যা করো

শুকনা কাঠের পানি শোষণ কোন ধরনের প্রক্রিয়া- ব্যাখ্যা করো
শুকনা কাঠের পানি শোষণ কোন ধরনের প্রক্রিয়া- ব্যাখ্যা করো

৫২ বছর বয়স্ক শফিক সাহেবের রক্ত পরীক্ষায় LDL 3.8 মিলিমোল পরি এবং ট্রাইগ্লিসারাইড 2.7 মিলিমোল/লিটার পাওয়া গেল ।

ক. DPD এর পূর্ণরূপ লেখো ।

খ. শুকনা কাঠের পানি শোষণ কোন ধরনের প্রক্রিয়া- ব্যাখ্যা করো।

গ. উদ্দীপকে উল্লিখিত ফলাফলের কারণে শফিক সাহেব ধরনের শারীরিক সমস্যার মুখোমুখি হতে পারেন- ব্যাখ্যা করো।

ঘ. উদ্দীপকে উল্লিখিত রক্তের উপাদানগুলোর কারণে শফিক সাহেব স্বাস্থ্যঝুঁকিতে থাকলেও মানবদেহে এদের গুরুত্ব অনস্বীকার্য বিশ্লেষণ করো।

প্রশ্নের উত্তর

. DPD এর পূর্ণরূপ হলো Diffusion Pressure Deficit | 

. শুকনা কাঠের পানি শোষণ ঘটে ইমবাইবিশন প্রক্রিয়ায়। কলয়েড জাতীয় শুকনা বা আধাশুনা পদার্থ কর্তৃক তরল পদার্থ শোষণের বিশেষ প্রক্রিয়াকে বলা হয় ইমবাইবিশন। 

কোষপ্রাচীর ও প্রোটোপ্লাজম কলয়েডধর্মী হওয়ায় ইমবাইবিশন প্রক্রিয়ায় পানি শোষণ করে স্ফীত হয়। 

কাঠ হলো কলয়েড জাতীয় পদার্থ যা বর্ষাকালে পরিবেশ থেকে  ইমবাইবিশন প্রক্রিয়ায় পানি শুষে নিয়ে স্বাভাবিকের চেয়ে স্ফীত হয়। তাই বর্ষাকালে কাঠের দরজা লাগাতে সমস্যা হয় 

. উদ্দীপকে উল্লিখিত ফলাফল অনুযায়ী, শফিক সাহেবের রক্তে LDL এর পরিমান 3.8 মিলিমোল/লিটার, যা একজন মানুষের LDL এর আদর্শ মানের (< 1.8 মিলিমোল/লিটার) চেয়ে অনেক বেশি।

LDL এক ধরনের খারাপ কোলেস্টেরল। আমাদের রক্তে সাধারণত ৭০% LDL থাকে। রক্তে কোলেস্টেরল বেশি থাকলেই রক্তের LDL বেড়ে যায়। 

শফিক সাহেবের রক্তে কোলেস্টেরল বেশি হওয়ায় তার রক্তনালির অন্তঃপ্রাচীরের পাত্রে কোলেস্টেরল ও ক্যালসিয়াম জমা হয়ে রক্তনালি গহ্বর সংকুচিত হয়ে যাবে। 

ফলে তার ধমনির প্রাচীরের স্থিতিস্থাপকতা কমে শক্ত হয়ে যাবে। এতে তার রক্ত প্রবাহে বাধার সৃষ্টি হবে। এ অবস্থায় তিনি হার্ট অ্যাটাক বা স্ট্রোকের মতো মারাত্মক ঝুঁকির মুখে পড়তে পারেন।

. উদ্দীপকে উল্লিখিত উপাদানগুলো হলো রক্তের কোলেস্টেরল। দেহে অধিক মাত্রার কোলেস্টেরলের উপস্থিতির কারণে শফিক সাহেবের স্বাস্থ্যঝুঁকি থাকলেও মানবদেহে কোলেস্টেরলের গুরুত্ব অনস্বীকার্য। নিচে তা বিশ্লেষণ করা হলো-

কোলেস্টেরল মানবদেহে কোষপ্রাচীর তৈরি এবং রক্ষার কাজ করে। প্রতিটি কোষের ভেদ্যতা নির্ণয় করে বিভিন্ন দ্রব্যাদি কোষে প্রবেশ নিয়ন্ত্রণ করে। মানবদেহের জনন হরমোন এনড্রোজেন ও ইস্ট্রোজেন তৈরিতে সাহায্য করে। 

অ্যাডরেনাল গ্রন্থির হরমোন ও পিত্তরস তৈরিতে কোলেস্টেরলের বিশেষ ভূমিকা রয়েছে। কোলেস্টেরল পিত্ত তৈরি করে। 

সূর্যালোকের উপস্থিতিতে চামড়ার কোলেস্টেরল থেকে ভিটামিন 'ডি' তৈরি হয়, যা রক্তের মাধ্যমে কিডনিতে গিয়ে ভিটামিন 'ডি'র কার্যকর

চবিতে প্রবণীয় ভিটামিনকে (এ, ডি, ই এবং কে) বিপাকে সহায়তা করে।। রূপে পরিণত হয় এবং আবার রঙে ফিরে আসে। 

কোলেস্টেরল দেহের স্নায়ুকোষের কার্যকারিতার জন্য কোলেস্টেরল প্রয়োজন। এছাড়াও দেরে রোগ প্রতিরোধ ব্যবস্থার সাথে কোলেস্টেরল ঘনিষ্ঠভাবে জড়িত। 

উপরোক্ত আলোচনা থেকে বলা যায় যে, উচ্চ মাত্রার কোলেস্টেরলে স্বাস্থ্যঝুঁকি থাকলেও মানবদেহে কোলেস্টেরলের ভূমিকা অপরিসীম।

আর্টিকেলের শেষকথাঃ শুকনা কাঠের পানি শোষণ কোন ধরনের প্রক্রিয়া- ব্যাখ্যা করো

আমরা এতক্ষন জেনে নিলাম শুকনা কাঠের পানি শোষণ কোন ধরনের প্রক্রিয়া- ব্যাখ্যা করো যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ