ভারডামেট ২০ কি কাজ করে | vardamate 20 এর কাজ কি

ভারডামেট- vardamate 20 একটি ঔষধের নাম। যে ঔষধ সম্পর্কে বিভিন্ন শ্রেণীর মানুষেরা আমাদের কাছে জানতে চান ভারডামেট- vardamate 20 ট্যাবলেট এর কাজ কী? 

আজ আমরা এই পোস্টের মাধ্যমে জানার চেষ্টা করব ভারডামেট- vardamate 20  এর কাজ কী? কারা এটা ব্যবহার করে বা করতে হয়। ভারডামেট- vardamate 20 এই ঔষধের ডোজ কত? 

কাদের এই ঔষধ নেওয়া অনুচিত ইত্যাদি সহ আরও নানান তথ্য যা আপনাকে এই ঔষধ সম্পর্কে সচেতন করবে। তাহলে আসুন বন্ধুরা আমরা আর্টিকেলের ভিতরে প্রবেশ করি। 

ভারডামেট ২০ কি কাজ করে  vardamate 20 এর কাজ কি
ভারডামেট ২০ কি কাজ করে  vardamate 20 এর কাজ কি

ভারডামেট- vardamate 20  ঔষধটি নিয়ে এসেছে বাংলাদেশের স্বনামধন্য স্কয়ার ফার্মাসিউটিক্যাল লিমিটেড কোম্পানি। আর এই ঔষধ মূলত একটি যৌন উত্তেজক ঔষধ।

ভারডামেট ২০ কি কাজ করে | vardamate 20 এর কাজ কি

ভারডামেট- vardamate 20  ঔষধটি স্কয়ার ফার্মাসিউটিক্যাল লিমিটেড কোম্পানি নিয়ে এসেছে, মূলত যে সব পুরুষ বিবাহিত জীবনে সুখী নয় এবং যারা স্ত্রীকে পরিপূর্ণ যৌন তৃপ্তি ও যৌনসুখ দিতে পারে না তাদের জন্য। 

স্কয়ার কোম্পানির এই  ভারডামেট- vardamate 20 ট্যাবলেটটি যেকোনো পুরুষের সেক্স জীবনকে এবং দাম্পত্য জীবনকে সুখী করে তোলে। এই ঔষধটি মুলত পুরুষদের লিঙ্গকে শক্তিশালী করে। 

যেসব পুরুষের লিঙ্গ সহজে উত্থিত হয় না তাদের জন্যই এই ওষধ। সাধারণত স্ত্রী সহবাসের সময় যে সব পুরুষদের লিঙ্গ শক্ত হয় না এবং যাদের একবার সহবাসের পরে আর সহবাসের  ইচ্ছা থাকে না, একইসাথে যাদের একবার সহবাস করেই লিঙ্গ নেতিয়ে পড়ে। 

ফলে ঐদিন আর সহবাস করা সম্ভবপর হয়ে উঠে না। এমন পরিস্থিতিতে যারা পড়েন  তাদের জন্য এই ভারডামেট- vardamate 20  ট্যাবলেট।

যা যেকোনো পুরুষের যৌন জীবনকে গতিময় করে তুলে। একইসাথে যারা অতীতে লিঙ্গ উত্থান জনিত সমস্যার কারণে ভায়াগ্রা গ্রুপের ওষুধ খেয়ে থাকেন অথবা  সিলডেনাফিল গ্রুপের ওষুধ নিয়ে থাকেন,  তাদের জন্য এই বারডেম ঔষধ খুবই কার্যকরী একটি মেডিসিন। 

শুধু তাইনয় দীর্ঘদিন যাবৎ যারা ভায়াগ্রা বা সিলডেনাফিল ওষুধ খেয়ে ফেলেছেন কিন্তু এখন আর ঐ ঔষধ গুলো তেমন আগের মতো কাজ করছে না, একইসাথে যাদের  ইতিমধ্যেই পুরুষত্বহীনতার অভিশাপ লেগে গেছে, তাদের জন্য এই ভারডামেট- vardamate 20  ঔষধটি খুবই নিরাপদ। 

ভারডামেট vardamate 20  ব্যবহার সমূহ

ভারডামেট- vardamate 20 মূলত দুর্বল পুরুষদের ইরেক্টাইল ডিসফাংশনের চিকিৎসার জন্যই সবচেয়ে বেশী ব্যবহৃত হয়। লিঙ্গত্থানজনিত অক্ষমতার চিকিৎসায় মূলত এটি সেব্য। 

বিনাইল প্রোস্টোটক হাইপারপ্লাসিয়া, ইরেক্টাইল ডিসফাংশন, এবং বিনাইল প্রোস্টেটিক হাইপারপ্লাসিয়া সংশ্লিষ্ট ইরেকটাইল ডিসফাংশন এর চিকিৎসার জন্যই ডাক্তাররা এটি রোগীদের দিয়ে থাকেন। 

এই ঔষধটি দুর্বল অক্ষম পুরুষদের লিঙ্গের উত্থান পেতে সাহায্য করার জন্য লিঙ্গে রক্তের প্রবাহ বৃদ্ধি করে।

ভারডেনাফিল এর প্রারম্ভিক মাত্রা

১০ (দশ)  মিলি গ্রাম  ঔষধ যা যৌন মিলনের এক ঘন্টা পূর্বে দিনে একবার মাত্র গ্রহণ  করতে হবে। রোগী বিবেচনায় পার্শ্ব প্রতিক্রিয়া এবং কার্যকারিতার উপর  নির্ভর করে ভারডেনাফিল এর মাত্রা দিনে সর্বাধিক ২০ (বিশ) মিলি গ্রাম এবং এর সর্বনিম্ন ৫ (পাঁচ)  মিলি গ্রাম  পর্যন্ত নেওয়া যেতে পারে। 

তবে সর্বোচ্চ সেবনমাত্রা দিনে মাত্র একবার। খাবার খাওয়ার সাথে ভারডেনাফিল সেবন করতে হবে এমন কোনো নির্দেশনা নেই।

বয়স্ক রোগীদের ক্ষেত্রে

৬৫  (পঁয়ষট্টি) বছর বয়স বা তার চেয়ে বেশী বয়সের দুর্বল পুরুষদের জন্য নির্দেশিত প্রারম্ভিক মাত্রা হচ্ছে  ৫ (পাঁচ) মিলি গ্রাম । 

কিডনি সমস্যাগ্রস্থ রোগীদের ক্ষেত্রে

যে সব রোগীদের কিডনি সমস্যা রয়েছে সেইসব রোগীদের ক্ষেত্রে ঔষধের মাত্রা সমন্বয় করার তেমন প্রয়োজন নাই।

লিভার সমস্যাগ্রস্থ রোগীদের ক্ষেত্রে

যে রোগীদের লিভারের মাঝারি জাতীয় সমস্যায় পতিত। সেই সব  রোগীদের ক্ষেত্রে শুরুর মাত্রা ৫ (পাঁচ)   মিলি গ্রাম  এবং সর্বোচ্চ মাত্রা ১০ (দশ)  মিলি গ্রাম  পর্যন্ত ব্যবহার করা যেতে পারে। তবে সতর্কতা হিসাবে লিভারের তীব্র সমস্যাজনিত পুরুষ রোগীদের ক্ষেত্রে ভারডেনাফিল সেবন করা মোটেই উচিত নয়।

এছাড়াও বিভিন্ন কারনে ঔষধের মাত্রার নানান তারতম্য হতে পারে। একজন রোগী যে ডাক্তারের আন্ডারে থাকেন সেই ডাক্তার যেভাবে পরামর্শ দিয়েছেন ঠিক সেভাবেই ঔষধ গ্রহন করা উচিত।  

রোগী কি ভাবে vardamate 20 গ্রহণ করবে

ভারডামেট- vardamate 20 জাতীয় ওষুধ গুলো মূলত মুখে খেতে হয়। ওষুধটি সাধারণ নিয়মে মুখে নিয়ে, এক গ্লাস পানি দিয়ে গিলে ফেলতে হবে। ওষুধটি কখনোই চুষে খাওয়া কিংবা  ভেঙ্গে বা গুড়া করে খাওয়া মোটেই যাবেনা।

রোগীর ডাক্তারের পরামর্শ অনুযায়ী এই ওষুধটি ডোজ এবং নির্দিষ্ট  সময়কালের মধ্যে সেবন করতে হবে।  নিন। ভারডামেট- vardamate 20 ঔষধটি খাবারের সাথে কিংবা খাবার নেওয়া  ছাড়াই নেওয়া যেতে পারে, তবে এটি একটি নির্দিষ্ট সময়ের মধ্যে নেওয়া ভাল। 

কখন ঔষধ নেওয়া উচিত  

কেউ যদি যৌনভাবে উদ্দীপিত হয়, তবে ওষুধটি তাকে ইরেকশন পেতে যথেষ্ট সাহায্য করবে। রোগভোগ যদি সেক্স করার পরিকল্পনা করে, তাহলে তার কাজে নামার প্রায় এক ঘন্টা আগেই এটি গ্রহণ করা সব চেয়ে ভালো। 

এটি কাজ করতে যে পরিমাণ সময় লাগে তা রোগীর শারীরিক ও মানসিক ভেদে পরিবর্তিত হয়  তবে এই ঔষধ সাধারণত ৩০ (ত্রিশ) মিনিট থেকে এক ঘন্টার মধ্যে কাজে লাগে। রোগীর প্রয়োজন হলেই এটি গ্রহণ করা যাবে এবং সবচেয়ে ভালো হয় যদি  একজন ডাক্তার দ্বারা ঔষধের মাত্রা নির্ধারিত হয়। 

ভারডামেট vardamate 20 এর পার্শ্বপ্রতিক্রিয়া

এই যৌন উদ্দীপক ঔষধটির সবচেয়ে বেশী প্রতিবেদিত পার্শ্ব-প্রতিক্রিয়া পরিলক্ষিত হয়,  মাথাব্যথা, ফ্লাশিং ঝিম ঝিম ভাব, এবং বদহজম। 

একইসাথে ব্যাক পেইন, চোখের পাতা ফুলে যাওয়া মায়ালজিয়া, এগুলো বিরল পার্শ্ব-প্রতিক্রিয়ার মধ্যে সামান্য উল্লেখযোগ্য।

একইসাথে সাধারণ পার্শ্ব প্রতিক্রিয়ার মধ্যে রয়েছে (প্রতি একশ জনে এক থেকে দশ জন)। মুখ জ্বালাপোড়া করা, চোখে ঝাপসা দেখা, বদহজম, স্টাফিনোজ, মাথা ঘোরা এবং  আলোক সংবেদনশীলতা।

খুবই কম দেখা যায় এমন পার্শ্ব প্রতিক্রিয়ার মধ্যে রয়েছে,  বমি, চামড়ার ফুসকুড়ি, রক্তলাল চোখ, চোখের পিছনে রক্তক্ষরণ, চোখে দুটো দেখা, চোখে ব্যথা, চোখে অস্বাভাবিক অনুভূতি অসম, মাংশপেশীতে ব্যথা,  দ্রুত হৃদস্পন্দন, স্পর্শানুভূতি কমে যাওয়া, ঘুমঘুমভাব, কানে শব্দ হওয়া, মুখে শুষ্কানুভূতি, মাথা ঘোরা, বমিবমি ভাব, বুকে ব্যথা, ক্লান্তি অনুভূতি।

কেউ যদি ভারডামেট - vardamate 20 নিতে ভুলে যান

নিয়মিত এই ঔষধ গ্রহনকারী কোনো রোগী যদি ভারডামেট- vardamate 20 এর কোনো একটি ডোজ মিস করেন, তাহলে চেষ্টা করতে হবে যত তাড়াতাড়ি সম্ভব এই মিস হওয়া ঔষধটি গ্রহণ করা। 

যদি কোনো কারণে ঔষধ মিস হওয়ার পর রোগীর  পরবর্তী ডোজের প্রায় সময় হয়ে যায়, তাহলে মিস করা ডোজটি এড়িয়ে যেতে হবে। একইসাথে রোগীর নিয়মিত ঔষধ সময়সূচীতে ফিরে যেতে হবে। কোনো ভাবেই ঔষধের মাত্রা দ্বিগুণ করা যাবে না।

যে সব ক্ষেত্রে ব্যবহার করা যাবে না

ভারডামেট- vardamate 20 ঔষধটি এক‌টি সংবেদনশীল ঔষধ। তাই এটি রোগীর  রক্তচাপ কমিয়ে দিতে পারে। তাই  যেসব রোগী নিয়মিত নাইট্রেট জাতীয় ওষুধ গ্রহণ করে তাদের ক্ষেত্রে এটা প্রতি নির্দেশিত।

এছাড়াও নিম্নোক্ত বক্ষ্যব্যধিতে আক্রান্ত রোগীদের ক্ষেত্রে কোনো ধরনের ক্লিনিক্যাল পরীক্ষা করা হয়নি। তাই এইসব রোগীদের  ক্ষেত্রে এই ভারডামেট- vardamate 20 ঔষধটি ব্যবহার করা যাবে না। 

  • যে সব রোগীদের বিগত ৯০ দিনের মধ্যে মায়োকার্ডিয়াল ইনফার্কশন হয়েছে।
  • কিছু দুর্বল রোগী রয়েছে, যারা যৌন মিলনের সময় এনজাইনা ও আনস্টেবল এনজাইনাতে আক্রান্ত হয়ে যান।  
  • এমন সব রোগী রয়েছে যাদের   অনিয়ন্ত্রিত উচ্চরক্তচাপ, এরাইথমিয়া এবং নিন্ম রক্তচাপ রয়েছে।
  • যে সব দুর্বল পুরুষ রোগীদের বিগত ৬ মাসের মধ্যে স্ট্রোক হয়েছিল। 

গর্ভাবস্থায় ও স্তন্যদান কালে ব্যবহার

মহিলাদের ব্যবহারের জন্য নির্দেশিত নয়। গর্ভবতী মহিলাদের উপর ভারডামেট- vardamate 20 এর কোন গবেষনা নেই।

ওভারডোজ

যদি কোনো কারণে কোনো রোগী মনে করেন যে তিনি এই ঔষুধটি  অধিক পরিমানে সেবন করে ফেলেছেন তবে তাকে জরুরি ভিত্তীতে চিকিৎসকের পরামর্শ নিতে হবে  অথবা অবস্থা বুঝে হাসপাতালে যোগাযোগ করতে হবে। এক্ষেত্রে চিকিৎসক  রোগীর লক্ষণ অনুযায়ী প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবেন।

সতর্কতা ও সতর্কবাণী

যারা এই ঔষধ গ্রহণ করবেন, তাদের মধ্যে যদি কেউ ডায়াবেটিস, হৃদরোগ, হাঁপানি, উচ্চ রক্তচাপ, গ্লুকোমা, হার্ট ফেইলোর, পেপ্টিক আলসার, সিকেল সেল অ্যানিমিয়া, লিউকেমিয়া, মাল্টিপল মায়েলোমা, অতিরিক্ত ওজন, বৃক্ক, অথবা যকৃতের অক্ষমতা রয়েছে, তাদের ক্ষেত্রে অবশ্যই  সতর্কতার সাথে এই ঔষধ ব্যবহার করতে হবে। 

যারা অ্যালকোহল বেশী পান করেন তাদের লিঙ্গত্থানে অপরাগতা দেখা দেওয়ার সম্ভাবনা রয়েছে। তাই এই ওষুধের প্রকৃত কার্যকারিতা পেতে হলে সেবনের পূর্বে অতিরিক্ত অ্যালকোহল পান করা যাবে না।

নাইট্রেটস (যে ঔষধ বুকে ব্যথার জন্য দেওয়া হয়) নামক ওষুধের সাথে এই ভারডামেট- vardamate 20 গ্রহণ করা বিপজ্জনক হতে পারে। 

কারো যদি গুরুতর হার্ট বা লিভারের সমস্যা থেকে থাকে, অথবা যদি সম্প্রতি সময়ে স্ট্রোক বা হার্ট অ্যাটাক হয়ে থাকে কিংবা কারো যদি নিম্ন রক্তচাপ থাকে তবে এই ওষুধটি ভুলেও গ্রহণ করবেন না। 

যেকোনো রোগী এটি গ্রহণ করার আগে অবশ্যই তার ডাক্তারকে  অন্য কোনো স্বাস্থ্য সমস্যায় ভুগছেন কিনা তা জানাতে হবে।  এই ওষুধটি সেবনের পর যদি কারো মাথা ঘোরা অনুভূত হয়, তাহলে তার গাড়ি চালানো উচিত হবে নয়া। 

শেষকথাঃ ভারডামেট ২০ কি কাজ করে | vardamate 20 এর কাজ কি

এখানে ভারডামেট- vardamate 20 সম্পর্কে যেসব  তথ্য প্রদান করা হয়েছে তা শুধুমাত্র তথ্যগত উদ্দেশ্যেই দেওয়া হয়েছে। এই তথ্য কখনোই পেশাদার চিকিৎসা পরামর্শ, রোগ নির্ণয় বা অন্য কোনো চিকিৎসার বিকল্প নয়। 

তাই এই বিষয়ে কিংবা এই ঔষধ সম্পর্কে যেকোন প্রশ্ন থাকলে অনুগ্রহ করে একজন চিকিৎসা কিংবা এই বিষয়ে অভিজ্ঞ যোগ্য কোনো স্বাস্থ্য প্রদানকারীর পরামর্শ নিন। আপনি এই পোস্ট পড়েই কোনো সিদ্ধান্ত নিবেন না ডাক্তারের পরামর্শ ছাড়া।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ