বয়স বৈষম্য কি

 আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো বয়স বৈষম্য কি জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের বয়স বৈষম্য কি ।

বয়স বৈষম্য কি

বয়স বৈষম্য কি

উত্তর : ভূমিকা : সামাজিক অসমতার অন্যতম আরো একটি উপাদান হলো বয়স। কেননা বয়স বৈষম্যের দরুন সমাজে বিভিন্ন ধরনের পার্থক্য পরিলক্ষিত হয়। বয়সের কারণেই ছোট, বড়, যুবক, বৃদ্ধ ইত্যাদি নির্ধারিত হয়। 

এটি বয়সভেদে কাজের পার্থক্য, জীবন-যাপনের পার্থক্য, ক্ষমতার পার্থক্যের দরুন সামাজিক পার্থক্য বিদ্যমান থাকে। কেননা সামাজিক সমস্যার নতুনতম সংযোজন হলো বার্ধক্য সমস্যা। আর এই সমস্যা স্বাভাবিক, সর্বজনীন এবং বিশ্বব্যাপী ।

→ বয়সের ভিত্তিতে সামাজিক অসমতা : সাধারণভাবে বলা যায় যে, বয়সের তারতম্যের দরুন সমাজের যে বয়স বৈষম্য বিদ্যমান থাকে তাই বয়স বৈষম্যবাদ ।

বয়সের ভিত্তিতে সামাজিক অসমতা একটি ঐতিহ্যগত ও চিরন্তন বিষয়। ইতিহাসের দিকে দৃষ্টি নিবদ্ধ করলে এটি সত্যিই প্রতিভাত হয় যে, প্রত্যেক সমাজ ও সম্প্রদায়ে বয়সভেদে তাদের সদস্যদের সামাজিক অসমতা বিদ্যমান থাকে। 

বয়স বৈষম্যবাদের মূলকথা হলো এক এক বয়সের লোক এক এক আদর্শ ও মূল্যবোধ ধারণ করে থাকে এবং প্রত্যেকেই স্ব-স্ব দায়িত্ব ও কর্তব্য পালন করে থাকে। আমাদের বিভিন্ন সামাজিক প্রত্যাশাগুলো প্রধানত বিভিন্ন বয়সের মানবগোষ্ঠীকে কেন্দ্র করে আবর্তিত হয়। 

শিশু কিশোররাই জাতির ভবিষ্যৎ এবং সে হিসেবেই নিজেদেরকে প্রস্তুত করে। অন্যদিকে সমাজের প্রাণশক্তির উৎস যুব সম্প্রদায়, যারা অন্যায় অবিচারের বিরুদ্ধে প্রতিবাদী ভূমিকা পালন করে দেশ ও জাতিকে উন্নতির চরম শিখরে নিয়ে যায় ।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, প্রত্যেকটি সমাজেই | বয়স বৈষম্য বিদ্যমান রয়েছে। বস্তুত নির্দিষ্ট সময়ে নির্দিষ্ট বয়সের মানবগোষ্ঠী তাদের স্ব-স্ব ভূমিকা পালন করে থাকে। 

সামাজিক মিথষ্ক্রিয়ার ক্ষেত্রেও বয়সকে উপেক্ষা করা যায় না। আর তাই সে কারণেই যে বয়সে মানুষ অবস্থান করুন না কেন তারা সমাজ কাঠামোর একটি অপরিহার্য অংশ।

আর্টিকেলের শেষকথাঃ বয়স বৈষম্য কি

আমরা এতক্ষন জেনে নিলাম বয়স বৈষম্য কি । যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ