business loans, commercial loan, auto insurance quotes, motorcycle lawyer

ল্যাপটপ কেনার আগে যা জানতে হবে | Laptop Buying Guide

আপনি কি ল্যাপটপ কিনতে চাচ্ছেন? কিন্তু Laptop Buying Guide কোথাও পাচ্ছেন না। তাহলে চিন্তা করবেন না কারন এখানে আমরা Laptop Buying Guide বা ল্যাপটপ কেনার আগে যা জানতে হবে সেসব বিষয় তুলে ধরেছি।

যদি ল্যাপটপ কিনতে চান তাহলে ল্যাপটপ কেনার আগে করনীয় হচ্ছে ল্যাপটপ এর কিছু কনফিগারেশন আছে সেগুলো সম্পর্কে আপনাকে জানতে হবে। ল্যাপটপ কেনার আগে যা জানা প্রয়োজন আপনার সেসব বিষয় আজকের আর্টিকেল থেকে আপনি জানতে পারবেন।

ল্যাপটপ কেনার আগে যা জানতে হবে   Laptop Buying Guide
ল্যাপটপ কেনার আগে যা জানতে হবে   Laptop Buying Guide

আমরা অনেকে আছি নতুন ল্যাপটপ কেনার আগে কি কি জানতে হয় সেসব বিষয় গুলো জানিনা। তাই ভালো ল্যাপটপ আমরা কিনতে পারিনা। ল্যাপটপ কেনার আগে দেখে নিন কি কি জানা দরকার আপনার। তো বন্ধুরা বরাবরের মতো আমি আছি আরকে রায়হান । আমি আজকে আপনাদের জানাবো ল্যাপটপ কেনার আগে যা জানতে হবে সেই বিষয় গুলো। আপনি হয়তো অন্য কোথাও আমাদের দেওয়া Laptop Buying Guide পাবেন না। সেই জন্য আমরা আজকে Laptop Buying Guide নিয়ে হাজির হয়েছি।

কম্পিউটার পোর্টেবল ল্যাপটপ কেনার টিপস

আপনি যদি আপনার বাড়ি বা ব্যবসার জন্যও একটি ল্যাপটপ কম্পিউটার কিনতে যাচ্ছেন তবে একটি জটিল এবং কখনও কখনও ভীতিজনক অভিজ্ঞতা হতে পারে। নীচে, কিছু গুরুত্বপূর্ণ টিপস দেওয়া হল যা আপনাকে সেই সময়ে সাহায্য করবে যখন আপনি একটি ল্যাপটপ কম্পিউটার কেনার কথা ভাবছেন।

কোন কাজের জন্য কি ল্যাপটপ নিবেন?

আপনি যখন একটি ল্যাপটপ কম্পিউটার কিনতে যাচ্ছেন, তখন সম্ভবত আপনি আপনার ল্যাপটপের মাধ্যমে কী করতে চান বা আপনি কীভাবে এটি ব্যবহার করবেন সে সম্পর্কে আপনার একটি সাধারণ ধারণা রয়েছে। আজকাল বেশিরভাগ ল্যাপটপগুলিতে অন্তর্ভুক্ত বিভিন্ন উপাদানগুলির সংক্ষিপ্তসার নীচে দেওয়া হল, সেইসাথে সেগুলির মধ্যে যেকোনো একটি কেনার সময় বিবেচনা করার পরামর্শ এবং টিপস।

যেসব বিষয় গুলো দেখে নতুন ল্যাপটপ কিনবেন

আমরা অনেক সময় ল্যাপটপের কোনো কিছু না দেখে নতুন ল্যাপটপ কিনে থাকি। এতে আপনি অনেক ক্ষতি হচ্ছে আপনার। কারন আপনি একটি ল্যাপটপ কিনবেন সেটা দুই এক মাসের ব্যবহারের জন্য অবশ্যই কিনবেন না। তাই অনেক দিন ল্যাপটপ ব্যবহার করার জন্য ল্যাপটপ কেনার আগে যা জানতে হবে।

  • ল্যাপটপের ব্যাটারি
  • ডিসপ্লে / মনিটর
  • ড্রাইভ
  • হার্ড ড্রাইভ
  • লক/তালা
  • এসএসডি কার্ড
  • মডেম
  • নেটওয়ার্ক কার্ড
  • প্রসেসর
  • সাউন্ড কার্ড
  • ল্যাপটপের ওজন
  • ভিডিও কার্ড
  • ল্যাপটপের ব্র্যান্ড
  • অ্যাড-অন
  • ডকুমেন্টেশন
  • কোথা থেকে ল্যাপটপ কিনবেন
  • সংস্কার করা হয়েছে
  • সেবা
  • সফটওয়্যার
  • সমর্থন
  • আপগ্রেড করুন
  • ওয়ারেন্টি
  • স্ক্যাম

ল্যাপটপের ব্যাটারি

আপনি যদি নিয়মিত ল্যাপটপ ব্যবহার করেন তবে ব্যাটারি কতক্ষণ বেঁচে থাকবে তা নির্ধারণ করতে হবে। একাধিক নির্মাতা আছে যারা ব্যাটারি খরচের সময় প্রদান করে, তবে এটি সর্বনিম্ন সম্ভাব্য সেটিংসে হতে পারে; সমস্ত পাওয়ার মোডে পোর্টেবল কম্পিউটার চালানোর সময়, সাধারণ Battery ব্যবহারের সময়কাল কত তা দেখতে প্রস্তুতকারকের সাথে পরীক্ষা করুন৷

ডিসপ্লে / মনিটর

ল্যাপটপের ডিসপ্লে বিবেচনা করার জন্য একটি গুরুত্বপূর্ণ বিষয়; যাইহোক, বেশিরভাগ ল্যাপটপে বহিরাগত মনিটর সংযোগের জন্য একটি VGA, HDMI বা ডিসপ্লেপোর্ট পোর্ট অন্তর্ভুক্ত করা হয়। আপনি যখন এটির দিকে তাকাচ্ছেন তখন আপনার প্রয়োজনীয়তা অনুসারে ডিসপ্লেটি যথেষ্ট বড় তা নিশ্চিত করুন। মূল্য নির্ধারণ আপনার জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় না হলে আমরা কমপক্ষে 15" বা 17" এর ডিসপ্লে আকারের একটি ল্যাপটপ নেওয়ার পরামর্শ দিই এবং আমরা 13" বা তার চেয়ে ছোট ডিসপ্লে সহ একটি ল্যাপটপের জন্য কেনাকাটা করার পরামর্শ দিই ।

ড্রাইভ

আপনি যখন একটি পোর্টেবল কম্পিউটার কিনতে যাচ্ছেন, হার্ড ড্রাইভগুলিকে কখনও কখনও উপেক্ষা করা হয়, তবে সেগুলি বিবেচনা করা একটি গুরুত্বপূর্ণ বিষয়। পোর্টেবল কম্পিউটারে বিভিন্ন ধরনের Drvie কনফিগারেশন থাকতে পারে, যেমন:

  • একটি ডিভিডি-রম বা ডিভিডি-রাইটার ড্রাইভ এক ড্রাইভ উপসাগরে ইনস্টল করা আছে । আপনি যদি ডিভিডিতে ডেটা বার্ন করতে না চান তবে সাধারণ DVD-ROM ড্রাইভই যথেষ্ট। অন্যদিকে, যদি আপনাকে একটি ডিভিডিতে ডেটা সঞ্চয় করতে হয়, তবে নিশ্চিত হন যে ল্যাপটপে একটি ডিভিডি রাইটার রয়েছে, যা কখনও কখনও একটি DVD-RW ড্রাইভ হিসাবে উল্লেখ করা হয়।
  • অভ্যন্তরীণ ড্রাইভের পরিবর্তে, একটি ল্যাপটপ হালকা হতে পারে এবং নো ড্রাইভ বে সহ বাহ্যিক ডিস্ক ব্যবহার করতে পারে। এই ধরনের ল্যাপটপের দামের দিকে নজর রাখুন। যদিও বাজারে ল্যাপটপের জন্য বিভিন্ন-ভিন্ন মূল্য পাওয়া যায়, তবে অনেক নির্মাতারা এক্সটার্নাল ড্রাইভের জন্য অতিরিক্ত চার্জ নেয়, যা প্রায়শই প্রয়োজন হয়।

আপনি বিভিন্ন মিডিয়া বিকল্প সম্পর্কে চিন্তা করতে পারেন. উদাহরণস্বরূপ, USB ফ্ল্যাশ ড্রাইভ বা বাহ্যিক হার্ড ড্রাইভ সংযোগ করার জন্য এক বা একাধিক USB পোর্ট সমস্ত ল্যাপটপে অন্তর্ভুক্ত করা হয়। কমপক্ষে দুটি USB পোর্ট সহ একটি ল্যাপটপ সুবিধাজনক কারণ এটি আপনাকে একই সাথে একটি ওয়্যারলেস মাউস এবং একটি USB ফ্ল্যাশ ড্রাইভ বা বাহ্যিক হার্ড ডিস্ক সংযোগ করতে দেয়৷

হার্ড ড্রাইভ

আপনি যখন একটি নতুন পোর্টেবল কম্পিউটার নির্বাচন করছেন, তখন হার্ড ড্রাইভ সবসময় একটি গুরুত্বপূর্ণ বিবেচ্য বিষয় ছিল এবং থাকবে। Hard Drive, একটি নিয়মিত কম্পিউটারের মতোই, যেখানে আপনার সমস্ত ডেটা এবং তথ্য থাকে এবং যদি এটিতে কোনও স্থান না থাকে এবং এটি পূরণ করে তবে এটিকে প্রতিস্থাপন করতে হবে বা ডেটা সংরক্ষণের জন্য ল্যাপটপের সাথে একটি বাহ্যিক ডিস্ক সংযুক্ত করতে হবে৷ হার্ড ড্রাইভের স্থানের ক্ষেত্রে, সম্ভাব্য বৃহত্তম হার্ড ড্রাইভ আকারের একটি ল্যাপটপের সন্ধান করুন, কারণ এটি আপনাকে দীর্ঘমেয়াদে আরও স্টোরেজ স্পেস সরবরাহ করবে।

লক/তালা

ল্যাপটপে কি লকিং সিস্টেম আছে? যদি তাই হয়, কি ধরনের Lock প্রক্রিয়া অন্তর্ভুক্ত করা হয়েছে তা পরীক্ষা করে দেখুন? আপনি যদি রাস্তায় থাকেন বা প্রায়ই সর্বজনীন স্থানে আপনার ল্যাপটপ ব্যবহার করেন তবে এটি খুবই গুরুত্বপূর্ণ।

এসএসডি কার্ড

যখন এটি একটি ল্যাপটপ কেনার কথা আসে, তখন মেমরি বিবেচনা করার জন্য একটি প্রধান ফ্যাক্টর হতে থাকবে এবং থাকবে। এই সময়ে, আপনাকে ল্যাপটপ কম্পিউটারে ইনস্টল করা মেমরির পরিমাণ নির্ধারণ করতে হবে এবং ভবিষ্যতে সম্প্রসারণের জন্য এক বা একাধিক মেমরি স্লট উপলব্ধ আছে কিনা তা পরীক্ষা করতে হবে। অনেক ব্যবহারের পরিস্থিতির জন্য, ল্যাপটপের যত বেশি মেমরি আছে বা সমর্থন করতে পারে, এটি তত দ্রুত এবং আরও ভালভাবে কাজ করতে পারে।

মডেম

আধুনিক সময়ে, যদিও মডেমটি সাধারণত কম ব্যবহৃত হয় যদি আপনি এটি ইন্টারনেট সংযোগের জন্য ব্যবহার করতে চান তবে ল্যাপটপে একটি PC কার্ড স্লট রয়েছে কিনা তা যাচাই করুন। যেহেতু বেশিরভাগ আধুনিক ল্যাপটপ একটি মডেমের সাথে আসে না, আপনাকে একটি কিনতে হবে এবং PC কার্ড পোর্ট ব্যবহার করার সাহায্যে ল্যাপটপের সাথে এটি সংযুক্ত করতে হবে।

নেটওয়ার্ক কার্ড

আপনার যদি নেটওয়ার্ক সংযোগের প্রয়োজন হয় তবে আপনাকে ল্যাপটপে একটি নেটওয়ার্ক পোর্ট আছে কিনা তা যাচাই করতে হবে। আজকের পরিবেশে, সমস্ত ল্যাপটপ একটি নেটওয়ার্ক সংযোগকারীর সাথে আসে যা ইন্টারনেটের সাথে সংযোগ করতে ব্যবহার করা যেতে পারে।

প্রসেসর

একটি ল্যাপটপ কম্পিউটার কেনার ক্ষেত্রে, কম্পিউটার প্রসেসর সাধারণত বিবেচনা করা সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়। আজকের দ্রুত-গতির কর্পোরেট বিশ্বে, অনেকগুলি প্রসেসর প্রস্তুতকারক উপলব্ধ রয়েছে; এই অবস্থায়, উপলব্ধ বিভিন্ন CPU-র তুলনা করা আরও বিভ্রান্তিকর এবং সাশ্রয়ী হতে পারে।

সাউন্ড কার্ড

আজকের ল্যাপটপগুলি মাদারবোর্ডে তৈরি একটি সাউন্ড কার্ড সহ আসে। এই সাউন্ড কার্ড, তবে, প্রায়শই শুধুমাত্র মৌলিক শব্দ গুণমান এবং সেইসাথে ক্ষমতা প্রদান করে। একটি PCMCIA বা বাহ্যিক সাউন্ড কার্ড প্রয়োজন যদি আপনি একটি আরও উন্নত সাউন্ড কার্ড চান যা ব্যবহার করা যেতে পারে এমন স্পিকারের সংখ্যা বাড়ায় এবং সেইসাথে সাউন্ড কোয়ালিটিও উন্নত করে। আপনি যদি আপনার ল্যাপটপ কম্পিউটারে একটি PCMCIA সাউন্ড কার্ড ব্যবহার করতে চান তবে আপনার ল্যাপটপে একটি PC কার্ড স্লট আছে তা নিশ্চিত করুন।

অনেকগুলি ল্যাপটপ রয়েছে যেগুলির একটি মৌলিক সাউন্ড কার্ড রয়েছে, যা বেশিরভাগ ব্যবহারকারীর জন্য যথেষ্ট। যাইহোক, শব্দ ভলিউম অত্যন্ত জোরে না. আপনাকে আরও স্পষ্টভাবে শব্দ শুনতে সাহায্য করার জন্য এক জোড়া হেডফোনে বিনিয়োগ করার কথা বিবেচনা করুন, বিশেষ করে যদি আপনি আপনার ল্যাপটপ কম্পিউটারে গান শুনছেন বা সিনেমা দেখছেন।

ল্যাপটপের ওজন

আপনি যখন ল্যাপটপ কিনতে যাচ্ছেন তখন বিবেচনা করার আরেকটি বিষয় হল এর ওজন। যদি ল্যাপটপটি হালকা হয় তবে এটি দীর্ঘ সময়ের জন্য বহন করা সহজ হবে। এই পরিস্থিতিতে, প্রতিটি ল্যাপটপের ওজন পরীক্ষা করুন এবং আপনার প্রয়োজনীয় বৈশিষ্ট্যগুলির সাথে হালকা ল্যাপটপ নির্বাচন করার চেষ্টা করুন।

ভিডিও কার্ড

আধুনিক সময়ে, আপনি যখন ল্যাপটপ কিনছেন তখন ভিডিও কার্ড ক্রমবর্ধমান গুরুত্বপূর্ণ হয়ে উঠছে। গেমিংয়ের ক্ষেত্রে একটি ভিডিও কার্ডে ল্যাপটপ তৈরি বা ভাঙার সম্ভাবনা রয়েছে; যাইহোক, এটা কিছু মানুষের জন্য একটি বিস্ময় হিসাবে আসতে পারে. বেশিরভাগ আধুনিক গেম, যেমন OpenGL-এর জন্য অতিরিক্ত ভিজ্যুয়াল মেমরির পাশাপাশি নির্দিষ্ট ভিডিও মোড প্রয়োজন। আরও জটিল, গ্রাফিক্যালি ট্যাক্সিং গেম সীমিত ভিডিও র‌্যাম সহ বা নির্দিষ্ট ভিডিও মোড ছাড়া ভিডিও কার্ডে খেলা যাবে না।

কম দামের ল্যাপটপের বেশিরভাগই অনেক গেম খেলতে অক্ষম কারণ তাদের মৌলিক ভিডিও কার্ড রয়েছে। আপনি যদি এটিতে গেম খেলতে চান তবে একটি NVIDIA GeForce, AMD Radeon বা অনুরূপ ভিডিও কার্ড সহ একটি ল্যাপটপ সন্ধান করুন৷ বেশিরভাগ ভিডিও গেম সেই ভিডিও কার্ডগুলির সাথে একটি ল্যাপটপে খেলা যায়।

ল্যাপটপের ব্র্যান্ড

আপনি যদি ল্যাপটপ কম্পিউটার কেনার কথা বিবেচনা করেন তবে আপনি সম্ভবত ভাল এবং ভয়ানক উভয় জিনিসই শুনেছেন। গল্পটি যতই আশ্চর্যজনক বা কত ভয়ঙ্কর হোক না কেন, এটি সর্বদা ব্যবহারকারীর অভিজ্ঞতার উপর নির্ভর করে; তারা কিভাবে এটি ব্যবহার করে। যদিও এটা সত্য যে একজন ব্যবহারকারীর ল্যাপটপের সাথে নেতিবাচক বা ভয়ঙ্কর অভিজ্ঞতা ছিল, প্রতিটি ল্যাপটপ নির্মাতার এমন ব্যবহারকারী রয়েছে যাদের অভিজ্ঞতা খারাপ ছিল। অবিশ্বস্ত কম্পিউটার নির্মাতা বলে কিছু নেই। নীচে, একটি তালিকা দেওয়া হল যাতে ল্যাপটপ কেনার সময় চিন্তা করার জন্য অনেকগুলি বিষয় রয়েছে। কিছু পরিস্থিতিতে, ভাল এবং খারাপের মধ্যে পার্থক্য কীভাবে করতে হয় তা জানা আপনার প্রয়োজনীয়তার জন্য সঠিক ল্যাপটপ নির্বাচন করতে আপনাকে সহায়তা করতে পারে।

অ্যাড-অন

আপনি যখন একটি ল্যাপটপ কেনার পরিকল্পনা করছেন, তখন বাজারে কিছু কোম্পানি উপলব্ধ রয়েছে যারা আপনাকে অতিরিক্ত অ্যাড-অন দেওয়ার চেষ্টা করতে পারে। এখানে, আপনাকে মনোযোগ দিতে হবে, কোনো অতিরিক্ত অ্যাড-অন নিয়ে চিন্তা করবেন না যদি না আপনি সেগুলিতে আপনার হোমওয়ার্ক না করেন। যদিও, কম্পিউটারের সাথে ক্যামেরা, স্ক্যানার, প্রিন্টার, পিসি কার্ড সহ ডিভাইসগুলি পাওয়া কিছু পরিস্থিতিতে সুবিধাজনক হতে পারে, আপনি অ্যাড-অনের জন্য প্রিমিয়াম দিতে পারেন৷ এছাড়াও, একটি প্রিন্টারের ক্ষেত্রে আপনাকে ভবিষ্যতে কালির জন্য প্রিমিয়াম দিতে হতে পারে।

আপনার ক্রয় করা অতিরিক্ত হার্ডওয়্যার বা অ্যাড-অনগুলি আপনার প্রয়োজনের জন্য উপযুক্ত এবং অব্যবহৃত হবে না তা যাচাই করতে আপনার হোমওয়ার্ক করুন।

যে অ্যাড-অনগুলি সম্পূর্ণ বিনামূল্যে? কিছু কম্পিউটার কোম্পানি উপলব্ধ রয়েছে যারা ল্যাপটপের সাথে বিনামূল্যে অ্যাড-অন অফার করে একটি ল্যাপটপ কেনার জন্য ক্রেতাকে প্ররোচিত করার চেষ্টা করতে পারে। এই অ্যাড-অনগুলি বিনামূল্যে বলে মনে হতে পারে, তবে সেগুলি প্রায়শই বিনামূল্যে হয় না। নিশ্চিত করুন যে অ্যাড-অনের খরচ ল্যাপটপের মোট খরচের মধ্যে অন্তর্ভুক্ত নয়।

ডকুমেন্টেশন

আধুনিক সময়ে, যদিও ল্যাপটপের বেশিরভাগ নির্মাতারা তাদের ল্যাপটপের সাথে অফার করা ডকুমেন্টেশনের পরিমাণ সীমিত করছে, তবুও কী ডকুমেন্টেশন অন্তর্ভুক্ত রয়েছে তা খুঁজে বের করা একটি ভাল ধারণা।

বাজারে কিছু ল্যাপটপ প্রস্তুতকারক আছে যারা মুদ্রিত ডকুমেন্টেশন বা কাগজ সন্নিবেশ সরবরাহ করে; যাইহোক, সেই নথিতে কি ভবিষ্যতে ল্যাপটপ আপগ্রেড করার তথ্য রয়েছে? আপনি কিভাবে ল্যাপটপের কর্ড, পেরিফেরাল এবং আনুষাঙ্গিক সংযোগ করবেন? এটির সাথে আসা সফ্টওয়্যারটি কীভাবে ব্যবহার করবেন সে সম্পর্কে কোনও ডকুমেন্টেশন আছে কি?

দ্রষ্টব্য: কাগজের ডকুমেন্টেশন এবং অন-লাইন ডকুমেন্টেশনের মধ্যে পার্থক্য করা সবচেয়ে গুরুত্বপূর্ণ। ইন্টারনেটে পাওয়া তথ্য, সাধারণত নির্মাতার ওয়েবসাইটের মাধ্যমে, অন-লাইন ডকুমেন্টেশন হিসাবে উল্লেখ করা হয়। এখানে, ল্যাপটপ কেনার আগে, আপনাকে নিশ্চিত করতে হবে যে তথ্যটি আপনার প্রয়োজন অনুসারে, যদি এটি ইন্টারনেটে পাওয়া যায়।

কোথা থেকে ল্যাপটপ কিনবেন

আমরা বিভিন্ন বিষয় বোঝাতে "অবস্থান" শব্দটি ব্যবহার করি। প্রথম এবং সর্বাগ্রে, আপনি ল্যাপটপটি কোথায় কিনেছেন? আপনি যদি এটির সাথে সন্তুষ্ট না হন এবং আপনি এটি একটি স্থানীয় খুচরা দোকান থেকে কিনে থাকেন তবে কি একটি ল্যাপটপ ফেরত দেওয়া সম্ভব? ইন্টারনেটের মাধ্যমে বা সরাসরি নির্মাতা বা রিসেলারের কাছ থেকে অর্জিত হলে একটি অসন্তুষ্ট ল্যাপটপ কোথায় ফেরত দেওয়া যেতে পারে?

দ্বিতীয় জিনিসটি গুরুত্বপূর্ণ, আপনি যেখান থেকে ল্যাপটপ কিনবেন, সেই দোকানে কি ল্যাপটপটি সার্ভিসিং করা যাবে। যদি না হয়, আমি ল্যাপটপটি কোথায় পেতে পারি যেখানে সবচেয়ে কাছের অবস্থান।

এই জিনিসটি হল কিভাবে এটি পরিবহন করা হয় যদি আপনি সরাসরি প্রস্তুতকারকের কাছ থেকে কিনছেন এবং এটি মেইলের মাধ্যমে পাঠানো হয়েছে? আপনার অবস্থানে পৌঁছাতে সময় কি লাগবে? ট্রানজিট চলাকালীন ল্যাপটপ নষ্ট হয়ে গেলে কি হবে?

সংস্কার করা হয়েছে

একটি কম্পিউটার, হার্ডওয়্যার ডিভাইস, সেইসাথে একটি কম্পিউটারের একটি উপাদান যা ব্যবহার করা হয়েছে, তাকে পুনর্নবীকরণ হিসাবে উল্লেখ করা হয়। এটি ব্যবহার করা হয়েছিল, পরীক্ষা করা হয়েছিল, মেরামত করা যেতে পারে এবং কার্যকরী বলে ঘোষণা করা হয়েছিল। তবে পণ্যটি নতুন হিসাবে দেওয়া যাবে না কারণ এটি ব্যবহার করা হয়েছে বা কেনা হয়েছে।

যারা দর কষাকষি করতে চান তাদের জন্য রিফার্বিশড ল্যাপটপ একটি চমৎকার বিকল্প কারণ নতুনের তুলনায় এগুলোর দাম কম। অন্যদিকে, একটি নতুন ল্যাপটপের দামের সাথে একটি সংস্কার করা ল্যাপটপের দামের তুলনা করুন এবং এই পৃষ্ঠায় দেওয়া সমস্ত পরামর্শগুলি আবার দেখুন, কারণ সমস্ত একই টিপস, নিয়ম এবং কৌশল প্রযোজ্য৷

সেবা

আপনি যখন একটি ল্যাপটপ কেনার জন্য অনুসন্ধান করছেন, নতুন বা ব্যবহৃত, পরিষেবাটি বিবেচনা করা একটি গুরুত্বপূর্ণ বিষয়। অনেক প্রতিষ্ঠান "পরিষেবা" শব্দটি ব্যবহার করে একটি ল্যাপটপ মেরামত করার প্রক্রিয়া বর্ণনা করার জন্য যদি এর একটি উপাদান ভেঙে যায়।

প্রস্তাবিত পরিষেবাগুলির একটি তালিকা নীচে সরবরাহ করা হয়েছে।

  • পরিষেবাটি অনসাইটে আছে কিনা তা পরীক্ষা করে দেখুন, যার মানে একজন বিশেষজ্ঞ আপনার বাড়িতে, ব্যবসায় বা আপনার অবস্থানে একটি ভাঙা উপাদান প্রতিস্থাপন বা মেরামত করতে আসবেন। ওয়ারেন্টির সময়কালের জন্য কি অনসাইট পরিষেবা পাওয়া যায়?
  • অনসাইটে পাওয়া না গেলে কী পাওয়া যায় এবং কতক্ষণ?
  • নিশ্চিত করুন যে ল্যাপটপটিকে স্থানীয় পরিষেবা কেন্দ্রে নিয়ে যাওয়া কি সম্ভব? যদি তা হয়, পরীক্ষা করে দেখুন, আমি নিকটতম অনুমোদিত পরিষেবা কেন্দ্র কোথায় পাব?
  • পরিষেবার জন্য প্রত্যাশিত পরিবর্তনের সময় কী? উদাহরণস্বরূপ, যদি ল্যাপটপের একটি উপাদান ব্যর্থ হয়, তাহলে আপনার অবস্থানে একজন প্রযুক্তিবিদ আসতে কত সময় নেবে, আপনার উপাদানগুলি প্রতিস্থাপন করতে বা আপনার সমস্যার সমাধান করতে কতক্ষণ লাগবে, বা ল্যাপটপটি পাঠাতে কতক্ষণ সময় লাগবে মেরামত করা হবে? শেষ পর্যন্ত, সময়সীমা পূরণ না হলে কোম্পানির কী করার ইচ্ছা আছে? আপনি কি মনে করেন তারা আপনাকে একটি ল্যাপটপ কম্পিউটার ধার দিতে ইচ্ছুক হবে?
  • অধিকন্তু, ল্যাপটপটি বহনযোগ্য হওয়ায় আন্তর্জাতিক পরিষেবা উপলব্ধ কিনা তা যাচাই করুন? যদি এটি হয় তবে এটি ব্যবহারকারীদের জন্য উপকারী হবে; তারা অন্য দেশে কম্পিউটার মেরামতের পরিষেবা পেতে পারে।

সফটওয়্যার

সফ্টওয়্যার অনেক কম্পিউটার ব্যবহারকারীর জন্য একটি গুরুত্বপূর্ণ কারণ, বিশেষ করে অনভিজ্ঞ ব্যবহারকারীরা যখন আপনি একটি নতুন ল্যাপটপ কিনতে যাচ্ছেন। একটি ল্যাপটপ কেনার সময়, এমন সফ্টওয়্যার রয়েছে যা আমরা দৃঢ়ভাবে তাদের জন্য পরীক্ষা করার পরামর্শ দিই, যেমন একটি ওয়ার্ড প্রসেসর বা স্প্রেডশীট প্রোগ্রাম। যাইহোক, কিছু ব্যবসা ল্যাপটপের সাথে আসা সফ্টওয়্যার প্যাকেজটি ওভারসেল করতে পারে।

একটি ল্যাপটপ কম্পিউটারের সাথে আসা সফ্টওয়্যার পরীক্ষা করার সময় নিম্নলিখিত জিনিসগুলির একটি তালিকা রয়েছে৷

  • কোরেল স্যুট বা মাইক্রোসফ্ট অফিস কি সফটওয়্যারের অন্তর্ভুক্ত? একটি ওয়ার্ড প্রসেসর এবং একটি স্প্রেডশীট প্রোগ্রাম এই বান্ডিলগুলিতে অন্তর্ভুক্ত রয়েছে। এটি ভোক্তাদের বিশাল সংখ্যাগরিষ্ঠের জন্য একটি প্রাথমিক ফ্যাক্টর হওয়া উচিত।
  • অ্যাপ্লিকেশনগুলি কি সফ্টওয়্যারটির সম্পূর্ণ সংস্করণ, নাকি সেগুলি কেবলমাত্র সফ্টওয়্যার প্রদর্শন বা শেয়ারওয়্যার?

সমর্থন

যদিও আপনি আরকে রায়হান এর মাধ্যমে যেকোন সময় সাহায্য পেতে পারেন, তবে বেশিরভাগ গ্রাহকদের প্রস্তুতকারকের সহায়তারও তদন্ত করা উচিত। সহায়তার জন্য আপনি সর্বদা আরকে রায়হান এর সাথে যোগাযোগ করতে পারেন। আপনি যখন একটি ল্যাপটপ কিনেছেন, ল্যাপটপে কোনো সমস্যা দেখা দিলে আপনাকে অবশ্যই একজন সহায়তা এজেন্টের সাথে যোগাযোগ করতে সক্ষম হতে হবে।

ল্যাপটপ সমর্থন পছন্দগুলি দেখার সময় চিন্তা করার জন্য নিম্নলিখিত কিছু জিনিস রয়েছে৷

  • যাচাই করুন যে আপনার যদি গ্রাহক সহায়তার প্রয়োজন হয়, তারা কখন কাজ করে; গ্রাহক সেবা কি দিনে 24 ঘন্টা, সপ্তাহের সাত দিন পাওয়া যায়?
  • গ্রাহক সেবা কি সপ্তাহান্তে এবং ছুটির দিনে পাওয়া যায়? এগুলো খোলা না থাকলে কোন দিন বন্ধ থাকে?
  • কি ধরনের সহায়তা পাওয়া যায় তা দেখতে পরীক্ষা করে দেখুন? উদাহরণস্বরূপ, আপনি কীভাবে ই-মেইল, চ্যাট, ফোন বা ওয়েবের মাধ্যমে যোগাযোগ করবেন?

আপগ্রেড করুন

যদিও একটি ল্যাপটপ নির্বাচন করার সময় আপগ্রেড করা প্রথম জিনিসটি মনে আসে না, তবে এটি বিবেচনা করা একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়। একটি ল্যাপটপ আপগ্রেড করার সময় বিবেচনা করার জন্য নিম্নলিখিত কয়েকটি বিকল্পের একটি তালিকা রয়েছে৷

আপনার ল্যাপটপে কি RAM (Random Access Memory) আপগ্রেড করার বিকল্প আছে? সেগুলি উপলব্ধ থাকলে সর্বোচ্চ কতগুলি আপগ্রেড করা যেতে পারে, বা ল্যাপটপের সাথে বা ইন্টারনেটে আসা সাহিত্যে এটি নির্দেশিত আছে?

আপগ্রেডগুলি কি এইরকম কিছু আপনি নিজে করতে পারেন বা সেগুলি পরিষেবা কেন্দ্রের দ্বারা করা দরকার?

ল্যাপটপের ওয়ারেন্টি

সবশেষে, ল্যাপটপ প্রস্তুতকারক কী ধরনের ওয়ারেন্টি প্রদান করে। ওয়ারেন্টি সময়কাল কি? এছাড়াও, হার্ডওয়্যার এবং সফ্টওয়্যার উভয় সমস্যার জন্য ওয়ারেন্টি বৈধ কিনা তা পরীক্ষা করে দেখুন?

বেশিরভাগ ভোক্তাদের জন্য, ওয়ারেন্টি হতাশার উৎস হতে পারে। আমরা দৃঢ়ভাবে আপনাকে পরামর্শ দিচ্ছি যে আপনি যদি ল্যাপটপ কিনতে যাচ্ছেন, অন্তত এক বছরের ওয়ারেন্টি সহ একটি ল্যাপটপ পান। বাজারে, কিছু কম দামের ল্যাপটপে শুধুমাত্র 90-দিনের ওয়ারেন্টি থাকে যার মানে যদি একটি অংশ মাত্র 90 দিন পরে ব্যর্থ হয়, তাহলে আপনি অংশ এবং পরিষেবা উভয়ের জন্য দায়ী, এবং আপনাকে পরিষেবার জন্য অর্থ প্রদান করতে হবে। ভোক্তাদের জন্য যাদের শুধুমাত্র একটি সস্তা ল্যাপটপ প্রয়োজন এবং যন্ত্রাংশ এবং পরিষেবার জন্য অর্থ প্রদান করতে প্রস্তুত, এটি একটি সমস্যা হতে পারে না।

দ্রষ্টব্য: সংস্কার করা ল্যাপটপের ওয়ারেন্টি সাধারণত মাত্র 90 দিন।

কেলেঙ্কারি

আপনি যখন একটি ল্যাপটপ কিনছেন, নিম্নলিখিত স্ক্যাম এবং কৌশলগুলি সম্পর্কে সচেতন হন।

আপনি কি জন্য অর্থ প্রদান করেছেন

এটা দেখতে খুবই গুরুত্বপূর্ণ; আপনি যা প্রদান করছেন তা আপনি পাচ্ছেন। এটা সুপরিচিত যে কিছু ছায়াময় অনলাইন খুচরা বিক্রেতা একটি নির্দিষ্ট হার্ড ডিস্কের আকার, RAM এবং সেইসাথে প্রসেসরের গতি সম্পন্ন ল্যাপটপের বিজ্ঞাপন দেয়। অন্যদিকে, ল্যাপটপে কম RAM, একটি ধীর প্রসেসর এবং একটি ছোট হার্ড ডিস্ক রয়েছে।

ল্যাপটপের ব্র্যান্ড এবং মডেল নম্বর পান, তারপর ল্যাপটপের আসল হার্ডওয়্যার বৈশিষ্ট্যগুলি খুঁজে পেতে আপনাকে সেই ব্র্যান্ড এবং মডেল নম্বরের জন্য অনলাইনে অনুসন্ধান করতে হবে৷ এখন, আপনাকে সেই ব্র্যান্ড এবং মডেলের স্পেসিফিকেশনগুলি একটি বিশ্বস্ত ওয়েবসাইটে পরীক্ষা করতে হবে, যেমন বেস্ট বাই, অ্যামাজন বা নিউ এগ; এছাড়াও, নিশ্চিত করুন যে ল্যাপটপ বিক্রিকারী ফার্মটি যে স্পেসিফিকেশন বলে দাবি করেছে তার সমস্ত তথ্য মিলেছে।

আইনি সফটওয়্যার

অবশেষে, আপনি যদি একটি ল্যাপটপ কিনছেন, নিশ্চিত করুন যে এতে আইনি সফ্টওয়্যার অন্তর্ভুক্ত রয়েছে। অনেক ছোট কম্পিউটার কোম্পানি এবং শেষ-ব্যবহারকারীরা আপনাকে সফ্টওয়্যারটির বৈধ কপি নাও দিতে পারে, যা নিষিদ্ধ। ল্যাপটপের সাথে আসা সফ্টওয়্যারটি পুড়ে যাওয়া সিডির পরিবর্তে নিয়মিত সিডিতে রয়েছে কিনা তা পরীক্ষা করুন। একটি সিডি যা পোড়া বা বাড়িতে তৈরি করা হয়েছে সোনা বা সবুজ নীচে রয়েছে। মনোযোগ দিন; আপনি যদি সফ্টওয়্যার ইনস্টল করছেন এবং এটির জন্য একটি পণ্য কী প্রয়োজন, কীটি ল্যাপটপের সাথে এসেছে। মাইক্রোসফ্ট উইন্ডোজ এবং মাইক্রোসফ্ট অফিস সফ্টওয়্যারের দুটি উদাহরণ যা একটি পণ্য কী অন্তর্ভুক্ত করে।

দ্রষ্টব্য: একটি পণ্য কী ল্যাপটপের সাথে অন্তর্ভুক্ত নাও হতে পারে যদি এতে ডেমো বা ট্রায়াল সফ্টওয়্যার থাকে, যেমন Microsoft Office ট্রায়াল সংস্করণ। ট্রায়ালের মেয়াদ শেষ হওয়ার পরে যখন ট্রায়াল সফ্টওয়্যার কেনা হয়, তখন একটি পণ্য কী প্রায়শই পাওয়া যায়।

আর্টিকেলের শেষকথাঃ ল্যাপটপ কেনার আগে যা জানতে হবে  | Laptop Buying Guide

আমি আরকে রায়হান আপনাদের জানালাম ল্যাপটপ কেনার আগে যা জানতে হবে  | Laptop Buying Guide সম্পর্কে। যদি আপনাদের আজকের এই ল্যাপটপ কেনার আগে যা জানতে হবে  | Laptop Buying Guide আর্টিকেলটি ভালো লাগে তাহলে বন্ধুদের মাঝে শেয়ার করে তাদের দেখার সুযোগ করে দিন । আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইট টি প্রতিদিন ভিজিট করুন। ল্যাপটপ কেনার আগে যা জানতে হবে, Laptop Buying Guide, কিস্তিতে ল্যাপটপ কেনার নিয়ম, ল্যাপটপ কেনার আগে জেনে নিন, ল্যাপটপ কেনার আগে করণীয়, ল্যাপটপ কেনার আগে দেখে নিন, ল্যাপটপ কেনার আগে যা জানা প্রয়োজন, 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url